বুশকে জুতো ছুড়ে এসেছিলেন প্রচারে, এবার ভোটের ময়দানে সেই ইরাকি সাংবাদিক

২০০৮ সালে ইরাকে এক সাংবাদিক বৈঠকে আচমকাই তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাবলু বুশকে লক্ষ্য করে নিজের দু’পাটি জুতো ছোড়েন আল বাগদাদিয়া চ্যানেলের ওই সাংবাদিক

Updated By: May 3, 2018, 03:13 PM IST
বুশকে জুতো ছুড়ে এসেছিলেন প্রচারে, এবার ভোটের ময়দানে সেই ইরাকি সাংবাদিক

নিজস্ব প্রতিবেদন: ইরাকের নির্বাচনে লড়তে চলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে জুতো ছোড়ায় অভিযুক্ত সাংবাদিক। ৩৯ বছর বয়সী মুনতাজার জেইদি নামে ওই সাংবাদিক বলেন, “ইরাকের অরাজনৈতিকতায় ক্লান্ত মানুষ। দুর্নীতিপরায়ন রাজনীতিকদের জেল পুরতে চাইছেন তাঁরা।” ক্ষমতায় এলে আগে এই পদক্ষেপ করবেন বলে জানিয়েছেন মুনতাজার। আগামী মাসেই নির্বাচন হতে চলেছে ইরাকে।

আরও পড়ুন- অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী 'সুস্বাদু', মত ফরাসি প্রেসিডেন্টের

২০০৮ সালে ইরাকে এক সাংবাদিক বৈঠকে আচমকাই তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাবলু বুশকে লক্ষ্য করে নিজের দু’পাটি জুতো ছোড়েন আল বাগদাদিয়া চ্যানেলের ওই সাংবাদিক। পরে তিনি জানিয়েছিলেন,  ইরাকের মানুষের হয়ে ওই জুতো ছুড়েছেন তিনি। তবে, দু'টি জুতোর কোনওটিই বুশের গায়ে লাগেনি।  এই ঘটনায় গ্রেফতার করা হয় মুনতাজাকে। পরে ১২ মাস কারাদণ্ড হয় তাঁর।

আরও পড়ুন- বিতর্কের ঝড়ে গণেশ উলটাল কেমব্রিজ অ্যানালিটিকার

জেল থেকে বেরিয়ে ইরাক থেকে ইউরোপে চলে যান মুনতাজা। সেখানে ইরাকি অভিবাসীদের নিয়ে একটি সংগঠন তৈরি করেন তিনি। ইরাকে রাজনৈতিক অস্থিরতা দূর করতে এবং নারীদের অধিকার সুরক্ষিত করতে জোর কদমে প্রচার চালান মুনতাজার। তিনি জানিয়েছেন, ক্ষমতায় এলে আগে দুর্নীতিপরায়ন রাজনীতিকদের জেলে পোরা হবে। উল্লেখ্য, ১২ মে ইরাকে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। সেখানে ৩২৯টি আসনে লড়ছেন প্রায় ৭ হাজার প্রার্থী।

আরও পড়ুন- মধুচন্দ্রিমার দেশে মৃত্যুর সন্ধানে যাচ্ছেন প্রবীণ গবেষক

.