পরমাণু চুক্তি ভাঙলে ফল ভুগতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রৌহানির

ইরান - মার্কিন পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তিতে একাধিক ত্রুটি রয়েছে বলে সম্প্রতি দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট। এই নিয়ে আলোচনার জন্য আগামী ১২ মে বিশ্বের শক্তিধর দেশগুলির রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে তাঁর। ২০১৫ সালে ইরানের সঙ্গে এই চুক্তি সাক্ষর করেছিলেন তত্কালীন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা। 

Updated By: May 6, 2018, 07:05 PM IST
পরমাণু চুক্তি ভাঙলে ফল ভুগতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রৌহানির

ওয়েব ডেস্ক: উত্তর কোরিয়ার উত্তাপ জুড়াতে না-জুড়াতেই ফুঁসতে শুরু করল ইরান। নেপথ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতি। সম্প্রতি ইরানের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বাতিল করা হবে বলে ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন প্রেসিডেন্টের এই বয়ানের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি। তাঁর স্পষ্ট সতর্কবার্তা, মার্কিন যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত কার্যকর করলে তার ফল ভুগতে হবে। সঙ্গে ট্রাম্পকে তাঁর কটাক্ষ, যে দেশে এক প্রেসিডেন্টের চুক্তি তার উত্তরসূরি বাতিল করে দেন, তাদের বিশ্বাস করবে কে?

 

ইরান - মার্কিন পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তিতে একাধিক ত্রুটি রয়েছে বলে সম্প্রতি দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট। এই নিয়ে আলোচনার জন্য আগামী ১২ মে বিশ্বের শক্তিধর দেশগুলির রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে তাঁর। ২০১৫ সালে ইরানের সঙ্গে এই চুক্তি সাক্ষর করেছিলেন তত্কালীন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা। ট্রাম্পের দাবি, চুক্তিতে ইরানের জন্য প্রয়োজনের অতিরিক্ত ত্রাণ বরাদ্দ করা হয়েছে। যা বর্তমান মার্কিন প্রশাসনের পক্ষে দেওয়া সম্ভব নয়। 

হাওয়াই দ্বীপে অগ্ন্যুত্পাত অব্যাহত, গিলে খাচ্ছে জনপদশূন্য বসতবাড়ি

ইরানের পরমাণু প্রকল্প নিয়ে দীর্ঘদিন ধরেই চিন্তিত পশ্চিমি বিশ্ব। দীর্ঘ বাদানুবাদের পর ২০১৫ সালে বরফ গলে। মোটা টাকার বিনিময়ে ইরানকে পরমাণু অস্ত্র গবেষণা স্থগিত রাখতে রাজি করায় মার্কিন যুক্তরাষ্ট্র। 
হাসান রৌহানি জানিয়েছেন, ইতিমধ্যে ইরাকে মার্কিন আগ্রাসন রুখতে পরমাণু গবেষণা দফতর ও আর্থিক ক্ষেত্রের বিশেষজ্ঞদের নির্দেশ দেওয়া হয়েছে। 

.