নীতি-পুলিস ব্যবস্থাই তুলে দিল ইরান! হিজাব-বিরোধী আন্দোলনে এল বড় সাফল্য...

কঠোর বিধি মেনে হিজাব না পরার অভিযোগে সেপ্টেম্বর ইরানের রাজধানী তেহরানে কুর্দি তরুণী মাশা আমিনিকে গ্রেফতার করেছিল সে দেশের নীতিপুলিস।

Updated By: Dec 4, 2022, 07:10 PM IST
নীতি-পুলিস ব্যবস্থাই তুলে দিল ইরান! হিজাব-বিরোধী আন্দোলনে এল বড় সাফল্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশাল সাফল্য! মাশা আমিনির আত্মা কি শান্তি পেল এই ঘোষণায়? হিজাব-বিরোধী আন্দোলনকারীরা কি এবার শান্ত হবেন? ইরানে দু'মাসের বেশি সময় ধরে চলেছে বিক্ষোভ। এই প্রতিবাদের মুখে বহুল সমালোচিত ইরানের নীতি পুলিস ব্যবস্থা। অবশেষে ইরান বিলুপ্ত করল তাদের নীতি পুলিসি ব্যবস্থাই। আজ, রবিবার এই খবর জানা গিয়েছে।

কঠোর বিধি মেনে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর ইরানের রাজধানী তেহরানে কুর্দি তরুণী মাশা আমিনিকে গ্রেফতার করেছিল সে দেশের নীতিপুলিস। গ্রেফতারির পরে পুলিসি হেফাজতে থাকাকলীন তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে তেহরানের এক হাসপাতালে ভর্তি করা হয়। ১৬ সেপ্টেম্বর সেখানে চিকিৎসাধীন অবস্থাতেই মারা যান তিনি। পুলিসি হেফাজতে থাকাকালীন পুলিসের নির্যাতনেই মাশার মৃত্যু (২২) হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে পড়েন। মাশার মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভ ছড়িয়ে পড়ে ইরান জুড়ে। বিক্ষোভ রুখতে দমন-পীড়ন জোরদার করে ইরান। তবে এখন তারা নীতি পুলিস বিলুপ্তির কথা ঘোষণা করল।

আরও পড়ুন: কোন নিষিদ্ধ যৌনতার মৌতাতে সেদিন শিউরে উঠেছিল রক্ষণশীলতা?

দেশটির অ্যাটর্নি জেনারেল মহম্মদ জাফর মনতাজেরিকে উদ্ধৃত করে এ বিষয়ে খবর প্রকাশ করেছে ইরানের এক সংবাদসংস্থা। শনিবার রাতে জাফর মনতাজেরি বলেন-- বিচার বিভাগের সঙ্গে নীতি পুলিসের কোনো সম্পর্ক নেই। এটি বিলুপ্ত করা হয়েছে। মানবাধিকারকর্মীরা বলছেন, ইরানে নিরাপত্তা বাহিনীর হাতে কয়েকশো বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন অসংখ্য ব্যক্তি। এ ছাড়া বিক্ষোভে সংশ্লিষ্টতার অভিযোগে কয়েকজনকে মৃত্যুদণ্ডও দেওয়া হয়েছে। গতকাল প্রথমবারের মতো দেশটির নিরাপত্তা কর্তৃপক্ষ স্বীকার করে, ইরান জুড়ে সেপ্টেম্বর থেকে চলতে থাকা ব্যাপক অস্থিরতায় দুশোর বেশি মানুষ নিহত হয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.