International Youth Day 2022: অপরাজেয় তারুণ্য গড়ে দিক সকলের জন্য একটিই সুন্দর পৃথিবী...

কবি লিখেছিলেন তোমার পরে নাই ভুবনের ভার। তরুণদের ক্ষেত্রে কথাটা ঠিক উল্টো। তরুণদের উপরই যেন বেশি করে ভুবনের ভার অর্পিত। সেই ভার-ভাবনাকেই অনেক সংহত ভাবে এগিয়ে নিয়ে চলে যুব দিবস। তবে যুব দিবস বললেই স্বামী বিবেকানন্দের মুখটাই যেন ভেসে ওঠে।

Updated By: Aug 12, 2022, 03:13 PM IST
International Youth Day 2022: অপরাজেয় তারুণ্য গড়ে দিক সকলের জন্য একটিই সুন্দর পৃথিবী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কবি লিখেছিলেন তোমার পরে নাই ভুবনের ভার। তরুণদের ক্ষেত্রে কথাটা ঠিক উল্টো। তরুণদের উপরই যেন বেশি করে ভুবনের ভার অর্পিত। সেই ভার-ভাবনাকেই অনেক সংহত ভাবে এগিয়ে নিয়ে চলে যুব দিবস। তবে যুব দিবস বললেই স্বামী বিবেকানন্দের মুখটাই যেন ভেসে ওঠে। কেননা, ভারতীয়দের মনে যুবত্বের ধারণার সঙ্গে বিবেকানন্দের মুখটাই বেশি অন্বিত। তবে, এদিন হল আন্তর্জাতিক যুব দিবস। দিনটি সারা বিশ্ব জুড়ে উদযাপিত হয়। সেখানে বিবেকানন্দের ভাবনার পরিসর থাকলেও তাঁর সঙ্গে সরাসরি যুক্ত নয় দিনটির উদযাপন।

আজ, ১২ অগস্ট আন্তর্জাতিক যুব দিবস। আজ তাদের দিন যাদের হাতে দেশের উন্নতির বীজ। আসলে তরুণরাই পারে সমাজ বদলাতে। শরীরের শক্তি সবসময় আসল নয়, মনের শক্তিই আসল। মন ও শরীরের শক্তিতে বলীয়ান তরুণ প্রজন্মই পারে নিজেরা গিয়ে যেতে, অন্যদের এগিয়ে নিয়ে যেতে। এই এগনোর কাজে তাদের সহায় হবে মেধা, মনন, বুদ্ধি, বিজ্ঞান। আসলে বিষয়টি তারও আগে থেকে শুরু। একটি আদর্শ যুব সমাজ গড়ার পথের শুরুতে দাঁড়িয়ে থাকে আমাদের শিশুরা। তাই প্রত্যেক অভিভাবক এবং শিক্ষকদের উচিত শিশুদের ঠিকভাবে মানুষ করে তোলা। এবং তারা একটু বড় হলেই তাদের মননের সামাজিক, রাজনৈতিক সাংস্কৃতিক প্রেক্ষাপট গড়ে দেওয়া।

আরও পড়ুন: World Sanskrit Day: এর বয়স ৩,৫০০ বছর, স্যর উইলিয়ম জোনস পর্যন্ত এর প্রেমে মুগ্ধ ছিলেন...

শিশুরা যেন ভয়হীন ভাবে বাঁচতে পারে, শারীরিক ও মানসিক নির্যাতন থেকে রক্ষা পায়, জ্ঞানের আলোয় নিজেদের ডুবিয়ে নিতে পারে। সমস্ত সংস্কার থেকে মুক্ত থাকে। এবং আগামী দিনে সমগ্র বিশ্ববাসীকে যেন নিজেদের চরিত্রশক্তিতে আলোকিত করতে পারে। যুব সমাজকে তাই শুধু পুঁথিগত শিক্ষায় আবদ্ধ থাকলে চলবে না। এদের 'মানুষ গড়া'র শিক্ষায় শিক্ষিত হতে হবে। এদের 'কূপমণ্ডুক' হলে চলবে না। যুব সমাজকে যোগ্য করে তৈরি করতে হবে, যাতে তারা তাদের মাতৃভূমিকে আগলে রাখতে পারে। যেন প্রজন্মের পর প্রজন্ম এভাবে এগিয়ে যেতে পারে তারা।‌

প্রতি বছর ১২ অগস্ট আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়। আন্তর্জাতিক যুব দিবস জাতিসংঘের সাধারণ পরিষদের সুপারিশের পরে ১৯৯৯ সালে প্রথমবারের মতো পালিত হয়েছিল। তবে ঠিক ভাবে ধরলে  ২০০০ সালের ১২ অগস্ট প্রথম উদযাপিত হয়েছিল যুব দিবস হিসেবে। যুব দিবসের মূল উদ্দেশ্য সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ঘটনা থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে যুবকদের অংশগ্রহণের পরিসর গড়ে দেওয়া। তাদের যেন সর্বাঙ্গীণ বিকাশ হয়।

এ বছর দিনটির থিম হল--ইন্টারজেনারেশনাল সলিডারিটি, সমস্ত বয়সের উপযোগী এক বিশ্ব নির্মাণ। এই মহা নির্মাণের দায়িত্ব কে নেবে? তরুণদেরই নিতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.