International Tiger Day 2021: 'ওদের বেঁচে থাকা আমাদের হাতে'

বিশ্বের মোট বাঘের ৭০ শতাংশই ভারতে।

Updated By: Jul 29, 2021, 03:31 PM IST
 International Tiger Day 2021: 'ওদের বেঁচে থাকা আমাদের হাতে'

নিজস্ব প্রতিবেদন: প্রতি বছরই আজকের দিনে, অর্থাৎ, ২৯ জুলাই পালিত হয় 'বিশ্ব বাঘ দিবস'। 

বাঘ সংরক্ষণ বিষয়ে সার্বিক সচেতনতা প্রচারের দিন এই International Tiger Day। গত দেড়শো বছরে এই বিশেষ গোত্রের wild cat-এর সংখ্যা চোখে পড়ার মতো কমেছে।

আরও পড়ুন: Sydney-র লকডাউন বাড়ল আরও ১ মাস

২০১০ সালের ২৯ জুলাই রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বেশ কয়েকটি দেশ মিলে সিদ্ধান্ত নেয়, বিশ্ব জুড়ে ক্রমাগত কমতে থাকা বাঘের সংখ্যার বিষয়ে একটা ব্যবস্থা গ্রহণ করা জরুরি।  শুধু তাই নয়, যে দেশগুলিতে বাঘের সংখ্যা মোটামুটি ভাল তারা একটা লক্ষ্যমাত্রা ঠিক করে নেয় যে, তারা তাদের দেশের বাঘের সংখ্যা আগামি দিনে যাতে আরও বাড়ে সে দিকে খেয়াল রাখবে।

প্রত্যেক বছরই এ দিনটির একটি মূল ভাবনা থাকে। এ বছরের দিনটির থিম হল-- 'ওদের বেঁচে থাকা আমাদের হাতে' (Their survival is in our hands)।  গত বছর এই সময় বিশ্বে তথা দেশে করোনার আবহ থাকায় দিনটি যথাযথ ভাবে পালন করা সম্ভব হয়নি। 

World Wide Fund for Nature (WWF)-এর মতে, এখন বিশ্বে বাঘের সংখ্যা ৩,৯০০টি। তাদের লক্ষ্য এটা ৬০০০-য়ে নিয়ে যাওয়া। কিন্তু সেই পথে বাধা বিপুল। বেআইনি শিকার, পোচিং, বন্যপ্রাণ নিয়ে অবৈধ ব্যবসা ইত্যাদির কারণে বাঘের সংখ্যা ক্রমশ কমেছে। 

ভারতে এই মুহূর্তে ১৮টি রাজ্যের ৫১টি টাইগার রিজার্ভ আছে। প্রসঙ্গত, এখন ভারতে আছে বিশ্বের মোট বাঘের ৭০ শতাংশ। এবং ভারত ইতিমধ্যেই এই পরিমাণ দ্বিগুণ করার লক্ষ্যে অনেকটাই এগিয়ে গিয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Nature Conservation Day: এ বিশ্বকে নবজাতকের বাসযোগ্য করে যাওয়ার প্রতিজ্ঞা

.