World's Most Venomous Snake: বাপরে! এক ছোবলেই ছবি ১০০ জন! তাও কি সম্ভব?

Most Deadly Snake: ভয়ংকর এই সাপটি 'ইনল্যান্ড তাইপান'। একে পাওয়া যায় অস্ট্রেলিয়ায়। অস্ট্রেলিয়ান মিউজিয়াম কর্তৃপক্ষ সাপটির কথা জানিয়েছে। সাপটিকে 'ওয়ার্ল্ডস মোস্ট ভেনোমেনাস স্নেক'-এর তকমা দেওয়া হয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 13, 2022, 03:30 PM IST
World's Most Venomous Snake: বাপরে! এক ছোবলেই ছবি ১০০ জন! তাও কি সম্ভব?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাপ, আমরা সকলে জানি, সরীসৃপ গোত্রের এক প্রাণী। তাকে নিয়ে কৌতূহলের অন্ত নেই, আতঙ্কেরও কোনও শেষ নেই। সাপ মাত্রেই বিষাক্ত হয় না, কিন্তু, সাপ দর্শনেই মানুষের মনে এত আতঙ্ক তৈরি হয় যে, অনেকে সাপ দেখেই মুর্ছা যান।

সর্প বিশেষজ্ঞেরা বলে থাকেন, মোটামুটি ৬০০ রকম বিষাক্ত সাপের প্রজাতি পাওয়া যায়। এর মধ্যে অন্তত ২০০ প্রজাতির সাপের বিষ প্রাণঘাতী। এর মধ্যে চূড়ান্ত বিষাক্ত একটি সাপ পাওয়া যায়, যার মাত্র একটি দংশনে মরতে পারেন ১০০ ব্যক্তি! এহেন ভয়ংকর সাপটির নাম 'ইনল্যান্ড তাইপান'। একে পাওয়া যায় অস্ট্রেলিয়ায়। অস্ট্রেলিয়ান মিউজিয়াম এই সাপটির কথা জানিয়েছে। সাপটিকে 'ওয়ার্ল্ডস মোস্ট ভেনোমেনাস স্নেক'-এর তকমা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Watch Video: নববধূকে কেন গাধার বাচ্চা উপহার দিলেন স্বামী? জেনে নিন 'গোপন' কারণ...

'ইনল্যান্ড তাইপান' সাপটি আকারে মাঝারি থেকে দীর্ঘ আকারের হয়ে থাকে। এটি বেশ হৃষ্টপুষ্ট সাপ। আয়তাকার মাথা। সকালের দিকেই এরা একটু সক্রিয় থাকে, চুপচাপ গা সেঁকে নেয়। বাকি দিনের জন্য নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার আগে এরা মূলত মাটির গর্তেই থাকে। ফলে সাধারণ মানুষের এদের নাগালের মধ্যে চলে যাওয়ার আশঙ্কা কম। আর রাতে শিকার ধরতে বেরয় বলেও মানুষের সামনাসামনি পড়ে যাওয়ার ঘটনা ঘটে না। তা ছাড়া, অস্ট্রেলিয়ার বাইরে এই সাপটিকে পাওয়াও যায় না। 

আরও পড়ুন: Watch: কাবুলে বড় বিস্ফোরণ! হোটেলে হামলায় মৃত তিন, আহত বহু; দায় স্বীকার আইএসের...

এলডি৫০ স্কেল দিয়ে সাপের বিষের ভয়ংকরতা মাপা হয়। এই স্কেলে 'ইনল্যান্ড তাইপানে'র বিষের তীব্রতা মাপা হয়েছে। ইউনিভার্সিটি অফ ব্রিস্টলের স্কুল অফ কেমিস্ট্রি এই পরীক্ষাটি করেছে। তারাই জানিয়েছে,'ইনল্যান্ড তাইপান' সেই হিসেবে সব চেয়ে বিষাক্ত সাপ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.