Indonesia Prison Fire: ইন্দোনেশিয়ার সংশোধনাগারে অগ্নিকাণ্ড, পুড়ে মৃত দুই বিদেশি-সহ ৪১ বন্দি

মৃত বা আহত বিদেশি বন্দিদের বিষয়ে সংশ্লিষ্ট দেশের দূতাবাসগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

Updated By: Sep 8, 2021, 06:03 PM IST
Indonesia Prison Fire: ইন্দোনেশিয়ার সংশোধনাগারে অগ্নিকাণ্ড, পুড়ে মৃত দুই বিদেশি-সহ ৪১ বন্দি

নিজস্ব প্রতিবেদন: কারাগারে অগ্নিকাণ্ডের জেরে মৃত্যু হল বন্দিদের। আহত অনেকে। ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার জাকার্তায়।

জনবহুল কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে মৃত্যু হল ৪১ জন বন্দির। গুরুতর আহত হয়েছেন আরও ৩৯ জন বন্দি। এর মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। মৃতদের মধ্যে দু'জন বিদেশি বন্দিও ছিলেন-- একজন পর্তুগালের, অন্যজন দক্ষিণ আফ্রিকার। বুধবার সকালে মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার নিকটস্থ এক কারাগারে (Indonesia Prison)৷ 

আরও পড়ুন: Tim Bergling: সুইডিশ ডিজে'কে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা গুগলের

জানা গিয়েছে, যখন আগুন লাগে তখন অধিকাংশ বন্দিই ঘুমোচ্ছিল। বেশ কিছু সেল নিরাপত্তারক্ষীরা তালামুক্ত করে দিয়েছিলেন। তবুও বিপদ এড়ানো গেল না। কী করে আগুন লাগল, তা খুঁজে বের করতেই তৎপর হয়েছেন সংশোধনাগার কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিস ও সেনা মোতায়েন করা হয়েছে। 

উল্লেখ্য, ওই জেলে ১ হাজার ২২৫ জন বন্দির জায়গা থাকলেও সেখানে ২ হাজারেরও বেশি বন্দিকে রাখা হয়েছে বলে জানা গিয়েছে। সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ব্লক-সি। যখন আগুন লাগে তখন সি ব্লকে ১২২ জন বন্দি ছিল। অথচ সেখানে ৪০-৫০ জনের চেয়ে বেশি বন্দির স্থান সঙ্কুলান হওয়ার কথা নয়। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। অগ্নিদগ্ধ আহত বন্দিদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

জেল ভাঙা, জেলের মধ্যে অশান্তির জেরে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা ইন্দোনেশিয়ায় প্রায়ই ঘটে। জেলগুলির উন্নতির জন্য সরকারের তরফে বেশি অর্থ বরাদ্দ হয় না। এদিকে দিনে দিনে বন্দি বেড়েই চলে। এর অন্যতম কারণ, যুদ্ধ ও বেআইনি মাদক চোরাচালান করতে গিয়ে প্রচুর লোক প্রতিদিন সেখানে ধরা পড়ছে এবং জেলে যাচ্ছে।

ইন্দোনেশিয়ার আইন ও মানবাধিকার রক্ষা মন্ত্রী Yasonna Laoly একটি সাংবাদিক বৈঠকে জানান, মৃত বা আহত বিদেশি বন্দিদের বিষয়ে সংশ্লিষ্ট দেশের দূতাবাসগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Literacy Day 2021: শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি যেন বৈষম্যের জন্ম না দেয়

.