দেবযানীকাণ্ড: সুর চরমে ভারতের, নিন্দা প্রধানমন্ত্রীর, যড়যন্ত্রের অভিযোগ বিদেশমন্ত্রীর

দেবযানীকাণ্ড: সুর চরমে ভারতের, নিন্দা প্রধানমন্ত্রীর, যড়যন্ত্রের অভিযোগ বিদেশমন্ত্রীর

Updated By: Dec 18, 2013, 05:20 PM IST

দেবযানীকে রাষ্ট্রপুঞ্জে পাঠাচ্ছে ভারত। ভারতের স্থায়ী সদস্য হিসাবে পাঠানো হচ্ছে দেবযানীকে। ফলে সব কুটনৈতিক রক্ষাকবচ পাবেন তিনি। এদকিকে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবড়াগাড়েকে হেনস্থার ঘটনায় কড়া প্রতিক্রিয়া দেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রধানমন্ত্রী বলেন, খুবই নিন্দাজনক ঘটনা এটি। দেবযানীকাণ্ডে প্রতিবাদে সরব হন রাজ্যসভার সদস্যরাও।

দেবযানী হেনস্থাকাণ্ডে দলিত বলেই কি দেরীতে উদ্যোগ নিল কেন্দ্র, এমন প্রশ্নই করলেন বিএসপি নেত্রী মায়াবতী৷ বিদেশনীতি পর্যালোচনার দাবি তুলেছেন অরুণ জেটলি৷ ভারতের নরম মনোভাবেই আমেরিকার দাদাগিরির কারণ, মন্তব্য সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির৷

ভারতীয় কূটনীতিক দেবযানী খোবড়াগাড়ে ষড়যন্ত্রের শিকার। সম্মানের সঙ্গে দেবযানীকে ফেরত আনতে না পারলে সংসদে ঢুকবেন না বলে জানিয়েছেন, প্রত্যয়ী সলমন খুরশিদ৷ আজ এই মন্তব্য করেছেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। খোবরাগাড়ের পরিচারিকা সঙ্গীতা রিচার্ডের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন কূটনীতিকের বাবা উত্তম খোবড়াগাড়ে। নির্ধারিত মজুরির চেয়ে কম মজুরি দেওয়া আসলে কোনও ইস্যুই নয়। দেবযানী খোবরাগাড়েকে ফাঁসানো হয়েছে বলেই মনে করছে কূটনৈতিক মহল। নেপথ্যে রয়েছে সঙ্গীতা রিচার্ডের কারসাজি।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়ের হেনস্থার নেপথ্যে জোরালো হচ্ছে ষড়যন্ত্রের তত্ত্ব। গোটা ঘটনার পিছনে পরিচারিকা সঙ্গীতা রিচার্ডের হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। দুহাজার বারোর নভেম্বরে দেবযানী খোবরাগাড়ের পরিচারিকার কাজ করতে শুরু করেন সঙ্গীতা। ছুটির দিনে দেবযানীর বাড়ির বাইরে কাজ করতে চান তিনি। কিন্তু সঙ্গীতার ভিসায় সে বন্দোবস্ত না থাকায় বাদ সাধেন দেবযানী। এই গণ্ডগোল থেকেই একদিন মুদি দোকানে আর ফেরেননি পরিচারিকা। সমস্যার সূত্রপাত এখানেই। হঠাত্‍ই একদিন ম্যানহাটনে অভিবাসন সংক্রান্ত অ্যাটর্নির অফিসে খোজ পাওয়া যায় ওই পরিচারিকার।

দেবযানী খোবরাগাড়ের ঘটনাটি পুনর্বিবেচনা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতরের উপ মুখপাত্র৷ তাঁর দাবি ঘটনাটি সত্যি৷ ভারতে মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার আবেদন করেছে আমেরিকা৷

.