ডোক লা-য় মুখ পোড়ার পরও 'শিক্ষা' নিল না চিন,পরাজয় ঢাকতে সাফাই

Updated By: Aug 30, 2017, 04:49 PM IST
ডোক লা-য় মুখ পোড়ার পরও 'শিক্ষা' নিল না চিন,পরাজয় ঢাকতে সাফাই

ওয়েব ডেস্ক: ডোক লা ইস্যুতে ফের নয়াদিল্লিকে বিঁধল বেজিং।‌ চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই বলেন, ”ভারত সেনা সরিয়ে নেওয়ায় ৭৩ দিন পর ডোক লা-য় দুদেশের বিবাদ থেমেছে। এই ধরনের ঘটনা ‌যাতে ভবিষ্যতে না ঘটে, এথেকে শিক্ষা নেওয়া উচিত নয়াদিল্লির।”

ডোক লা নিয়ে আড়াই মাস ধরে দুদেশের মধ্যে বিবাদ চলছিল। সেখান থেকে সেনা সরাতে রাজি হচ্ছিল না দুপক্ষই। এদিকে ৩ থেকে ৫ সেপ্টেম্বর চিনে ব্রিকস সম্মেলনের আসর বসছে। সম্মেলনে যোগ দিতে বেজিং ‌যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনে সুষ্ঠু আলোচনার পরিবেশের জন্য ডোক লা ইস্যুর কূটনৈতিক সমাধান উভয়পক্ষের কাছে কাঙ্খিত ছিল। বেশ কিছু দিন ধরে দুদেশের কূটনৈতিক স্তরে আলাপ-আলোচনাও চলছিল পূর্ণমাত্রায়। অবশেষে তার ফলে আড়াই মাস পর সেনা প্রত্যাহার করে নিল নয়াদিল্লি ও বেজিং। তবে চিন এখনও অনড় মনোভাব ধরে রেখেছে। তারা দাবি করে ‌যাচ্ছে, ভারতই আগে সমঝোতার রাস্তায় হেঁটেছে। এমনকি বরফ পড়ায় বিতর্কিত এলাকা রাস্তা নির্মাণের কাজ স্থগিত রাখা হয়েছে বলেও দাবি বেজিংয়ের। 

সূত্রের খবর, মুখরক্ষা করতেই ডোক লা ইস্যুর সমাধানে মরিয়া হয়ে উঠেছিল চিন। চিনা বিদেশমন্ত্রীর সাফাই, ২৮ অগাস্ট সেনা তুলে নিয়েছিল ভারত। তারপরই মীমাংস হয় বিষয়টির। চিনের বিদেশমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে ভারতের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। ফলে মিটেও মিটছে না ডোক লা বিবাদ। ব্রিকস সম্মেলনের ফাঁকে মোদী-জিনপিং বৈঠকের দিকে তাকিয়ে কূটনৈতিক মহল। 

আরও পড়ুন,ডোকালাম ইস্যুতে বড়সড় সাফল্য, পিছু হটল চিন

 

.