LAC-তে ভারত-চিন উত্তেজনা মেটাতে মধ্যস্থতা করতে ইচ্ছুক, টুইট ট্রাম্পের

কাশ্মীর নিয়ে আগবাড়িয়ে মধ্যস্থতা করতে চেয়েছিলেন। পাত্তা দেয়নি ভারত

Updated By: May 27, 2020, 11:57 PM IST
LAC-তে ভারত-চিন উত্তেজনা মেটাতে মধ্যস্থতা করতে ইচ্ছুক, টুইট ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর নিয়ে আগবাড়িয়ে মধ্যস্থতা করতে চেয়েছিলেন। পাত্তা দেয়নি ভারত। এবার এলএসি বা প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চাইলে মীমাংসাও করতে পারেন। এমনটাই টুইট করলেন ট্রাম্প।

আরও পড়ুন-‘সংঘাত চায় না চিন, LAC-র উত্তেজনার জন্য দায়ি ভারতের সীমান্ত নীতি’

বুধবার একটি চুইট করে তিনি জানিয়েছেন, ভারত ও চিন দুপক্ষকেই জানিয়েছি। তাদের মধ্যে বর্তমানে যে সীমান্ত সমস্যা চলছে তার মীমাংসা বা মধ্যস্থতা করতে ইচ্ছুক মার্কিন যুক্তরাষ্ট্র। প্রসঙ্গত, এনিয়ে এখনও ভারতের তরফে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, বেশ কিছু দিন ধরেই লাদাখ সহ এলএসি-তে দুদেশের মধ্যে উত্তেজনা রয়েছে। মে মাসের প্রথম দিকে নাকু লা-য় দুদেশের সেনার মধ্যে ধস্তাধস্তি হয়ে উত্তেজনা তৈরি হয়। এরপর সেই উত্তেজনা ছড়ায় লাদাখের গালওয়ান নদীর উপত্যকায়। ওই অঞ্চলে সৈন সামাবেশ করছে চিন। এমনটাই খবর সংবাদমাধ্যমে। পাল্টা শক্তি বাড়াচ্ছে ভারতও। পাশপাশি গালওয়ান থেকে ২০০ কিমি দূরে তিব্বতের একটি বিমান ঘাঁটিতে ব্যাপক নির্মাণকাজ শুরু করেছে। সেখানে ফাইটার জেট মোতায়েন করেছে চিন। এতেই উত্তেজনার পারদ চড়েছে।

আরও পড়ুন-'লকডাউন মানব না, দেখি কে কী করে...' মমতাকে চ্যালেঞ্জ দিলীপের

এনিয়ে মঙ্গলবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও চিফ অব আর্মি স্টাফ বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। তার মধ্যেই বিষয়টিতে হাওয়া দেওয়ার চেষ্টা শুরু করল পাকিস্তান।

.