বিশকেক যেন তাঁর বাইশ গজ! ফের অসৌজন্যতার নজির গড়ে বিতর্কে ইমরান খান

বৃহস্পতিবার, সম্মেলন মঞ্চে রাষ্ট্রপ্রধানরা একের পর এক এসে নিজের আসন গ্রহণ করেন। প্রথমেই আসতে দেখা যায় ইমরান খানকে। তিনি রাজকীয় মেজাজে হেঁটে তাঁর আসন গ্রহণ করেন

Updated By: Jun 14, 2019, 12:43 PM IST
বিশকেক যেন তাঁর বাইশ গজ! ফের অসৌজন্যতার নজির গড়ে বিতর্কে ইমরান খান
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলন যেন তাঁর কাছে বাইশ গজ! সৌজন্যবোধ, প্রোটোকল সব সিঁকে তুলে নিজের খেয়ালেই রইলেন পাক ‘কাপ্তান’ ইমরান খান। ফের আরও একবার বিতর্কের মুখে পাক প্রধানমন্ত্রী ইমরান। এবার ক্ষেত্র কিরঘিজ়স্তানের বিশকেক।

বৃহস্পতিবার, সম্মেলন মঞ্চে রাষ্ট্রপ্রধানরা একের পর এক এসে নিজের আসন গ্রহণ করেন। প্রথমেই আসতে দেখা যায় ইমরান খানকে। তিনি রাজকীয় মেজাজে হেঁটে তাঁর আসন গ্রহণ করেন। যখন তাঁর নাম ঘোষণা করা হয়, উঠে দাঁড়িয়ে হাত নাড়িয়ে শুভেচ্ছাও জানান। এই পর্যন্ত মোটামুটি ঠিকই ছিল। এর পর অন্যান রাষ্ট্রপ্রধানরা প্রবেশ করেন। এবং উঠে দাঁড়িয়ে বাকিদের সম্বর্ধনা জানান তাঁরা। এই প্রোটোকলের বন্ধনীতে নরেন্দ্র মোদী, শি জিনপিং, ভ্লাদিমির পুতিন-সহ এসিসিও-র অন্তর্ভুক্ত সব দেশের রাষ্ট্রপ্রধানরা ছিলেন। ব্যতীত ইমরান। তিনি তখন পায়ের উপর পা তুলে দিব্যি সে সব দৃশ্য দেখে চলেছেন। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, ইমরানের এমন আচরণ প্রোটোকল বিরুদ্ধ তো বটেই অভব্য-ও।  

আরও পড়ুন- আগে সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নিক পাকিস্তান, পরে আলোচনা, জিনপিংকে জানালেন মোদী

তবে, এ সবে ইমরান ডোন্ট কেয়ার মনোভাব। সম্প্রতি, অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন সম্মেলনের সৌদি রাজা সলমন বিন আব্দুলাজিজ. সঙ্গে সাইডলাইন বৈঠকেও ইমরান খানের এমন আচরণ লক্ষ করা যায়। সলমনের দোভাষীর সঙ্গে কথা বলেন ইমরান। তাঁর বক্তব্য সৌদি রাজার কাছে দোভাষীর পৌঁছনোর আগেই তিনি হাওয়া! এ নিয়ে কম জলঘোলা হয়নি কূটনৈতিক মহলে। সৌদি রাজাকে অসম্মান করার অভিযোগে বেশ কিছু দ্বিপাক্ষিক বৈঠক বাতিল করা হয় বলে জানা গিয়েছে। 

.