মরুভূমিতে তুষারপাত! সাহারায় শিহরন

পঞ্চাশ বছরে এই নিয়ে ৪ বার বরফ পড়ল সাহারায়।

Updated By: Jan 25, 2021, 02:13 PM IST
মরুভূমিতে তুষারপাত! সাহারায় শিহরন

নিজস্ব প্রতিবেদন: ফেলুদার গল্পে জটায়ুর উপন্যাস 'সাহারায় শিহরনে'র রেফারেন্স বাঙালির ছেলেবেলার কাছে চিরকালের ম্যাজিক রিয়ালিজম। কিন্তু সেই 'কয়েনেজ' যে এভাবে সত্যি হয়ে উঠবে, কে জানত।

বিশ্বের বৃহত্তম মরুভূমিতে তুষারপাত।  সাহারায় আদিগন্ত বালির উপর বরফের আস্তরণের ছবি ক্যামেরাবন্দি করে উল্লসিত হয়েছেন এক আলোকচিত্রী। আক্ষরিক অর্থেই সাহারায় শিহরন। 

আটলান্টিক মহাসাগর (Atlantic Ocean)এবং লোহিত সাগরের (Red Sea)ঠিক মাঝখানে অবস্থিত এই সাহারা (Sahara)মরুভূমি। সাহারা আফ্রিকার উত্তর দিকে প্রায় ৩৫ লক্ষ বর্গ মাইল জুড়ে বিস্তৃত পৃথিবীর সব চেয়ে বড় উষ্ণ মরুভূমি (largest hot desert in the world)। তার এইন সেফরা (Ain Sefra) অঞ্চলে উপরের দিকেই এই তুষারপাত হয়। এইন সেফরা সমুদ্রতল থেকে ১০০০ মিটার উপরে। আলজেরিয়ান-মরোক্কা সীমান্ত (Algerian-Moroccan border)সংলগ্ন এই অঞ্চলের চারিদিকে অ্যাটলাস পর্বত (Atlas Mountains)। বরফপাতের দিন সেখানে রাতে তাপমাত্রা নেমেছিল -৩ ডিগ্রি সেলসিয়াসে। আপাতত মরুভূমির বালি সাদা বরফে ঢাকা।

Also Read: উইলিয়াম-হ্যারির বোনও রয়েছে! কেই-বা ছিলেন রাজকুমার চার্লসের একান্ত নারী?

তবে একেবারেই স্তম্ভিত করে দেওয়ার মতো নয় এ ঘটনা। কেননা এর আগেও সাহারামরু অঞ্চলে তুষারপাত ঘটেছে। প্রথমবার ১৯৭৯ সালে। এর পরে ২০১৬-র ডিসেম্বরে। এর পরে বছরতিন আগে ২০১৮ সালের জানুয়ারিতে ১৬ ইঞ্চি পুরু বরফে ঢেকে গিয়েছিল সাহারা। ফের অভূতপূর্ব এই ঘটনার সাক্ষী থাকল সাহারার আদিগন্ত মরুবালি।

Also Read: হাসপাতালের বাইরে মানুষ-বাবার জন্য ৬ দিন উদ্বিগ্ন অপেক্ষা বনসুকের

.