যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন থেকে দেশে ফিরলেন ৩৫৮ ভারতীয়

ইয়েমেন থেকে ভারতে এসে পৌছলেন সাড়ে তিনশর বেশি ভারতীয়। এয়ার ফোর্সের দুটি বিশেষ বিমানে করে জিবুতি থেকে দেশে ফেরানো হয়েছে তাঁদের। গতকাল রাত দুটো নাগাদ প্রথম বিমানে কোচিতে পৌছন ১৬৮ জন। পরে, তিনটে পঁচিশ নাগাদ দ্বিতীয় বিমানে মুম্বই পৌছয় ১৯০ জনের দ্বিতীয় দলটি।  

Updated By: Apr 2, 2015, 07:18 PM IST
যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন থেকে দেশে ফিরলেন ৩৫৮ ভারতীয়

ওয়েব ডেস্ক: ইয়েমেন থেকে দেশে ফিরলেন সাড়ে তিনশোরও বেশি ভারতীয়। এয়ার ফোর্সের দুটি বিশেষ বিমানে জিবুতি থেকে দেশে ফেরানো হয়েছে তাঁদের। গতকাল রাত দুটো নাগাদ প্রথম বিমানে কোচিতে পৌছন ১৬৮ জন। পরে, তিনটে পঁচিশ নাগাদ দ্বিতীয় বিমানে মুম্বই পৌছয় ১৯০ জনের দ্বিতীয় দলটি।  

কর্মস্থল ছেড়ে আসার সময় এদের অনেকে পাসপোর্টও সঙ্গে করে আনতে পারেননি। দেশে ফিরে আসা ভারতীয়দের ঘরে ফেরাতে বিনা খরচে যাত্রার ব্যবস্থা করছে সেন্ট্রাল রেল। এই সাড়ে তিনশ জনকে ইয়েমেনের আদেন থেকে জলপথে জিবুতিতে নিয়ে আসা হয়।

পশ্চিম এশিয়ার নতুন যুদ্ধক্ষেত্র লোহিত সাগরের তীরে ইয়েমেন। একদিকে, প্রাক্তন প্রেসিডেন্ট আলি আবদুল্লা সালের অনুগামী শিয়া হুথি জঙ্গিরা। অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট আবেদাব্বো মনসুর হাদির অনুগত সুন্নি যোদ্ধারা। দুপক্ষের সংঘর্ষের জেরা কার্যত দুভাগ আরব দুনিয়াও। ইয়েমেনে সুন্নি গোষ্ঠীকে সরাসরি সাহায্য করছে সৌদি আরব। মিশরের শর্ম-আল-শেখে, আরব লিগের বৈঠকে স্থির হয়েছে, হুথি জঙ্গিরা আত্মসমর্পণ না করা পর্যন্ত ইয়েমেনে বিমান হানা চালিয়ে যাবে সৌদি আরব। ইয়েমেনকে জঙ্গিমুক্ত করতে ৪০  হাজার সেনার এক যৌথ সামরিক বাহিনী তৈরি নিয়েও কথাবার্তা চলছে।

তবে, এই প্রস্তাবে আরব লিগের ২২ টি সদস্য দেশেরই অনুমোদন পাওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। কারণ প্রকাশ্যে অস্বীকার করলেও, শিয়া রাষ্ট্র ইরান যে হুথিদের গোপনে অর্থ ও অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করছে তার বহু প্রমাণ মিলেছে।  বিশেষজ্ঞরা বলছেন, আরব দুনিয়ায় প্রভাব বিস্তার নিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যে যে ঠাণ্ডা লড়াই চলছে, তারই প্রতিফলন দেখা যাচ্ছে ইয়েমেনের রক্তক্ষয়ী সংঘর্ষে। ইয়েমেন পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ভারতীয় উপমহাদেশেও।

 

.