PM Modi tells Zelenskyy: 'ভারত শান্তির পক্ষে, পুতিনের চোখের দিকে তাকিয়ে আমি বলি এটা যুদ্ধের সময় নয়,' জেলেনস্কিকে মোদী!

PM Modi Ukraine Visit: শুক্রবার কিয়েভে ৩ ঘণ্টা দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হয়। ইউক্রেন ও রাশিয়ায় তিনি 'শান্তির সূর্যোদয়' দেখতে চান বলে জেলেনস্কিকে জানিয়েছেন মোদী।

Updated By: Aug 24, 2024, 12:52 PM IST
PM Modi tells Zelenskyy: 'ভারত শান্তির পক্ষে, পুতিনের চোখের দিকে তাকিয়ে আমি বলি এটা যুদ্ধের সময় নয়,' জেলেনস্কিকে মোদী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: "ভারত নিরপক্ষে বা উদাসীন নয়। ভারত সর্বদা শান্তির পক্ষে। শান্তি যেদিকে, আমরা সেইদিকেই।" ইউক্রেনের মাটিতে দাঁড়িয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কিকে এই বার্তা-ই দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার কিয়েভে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হয়। সেখানেই মোদী জেলেনস্কিকে বলেন, "পুতিনের চোখের দিকে তাকিয়ে আমি বলি এটা যুদ্ধের সময় নয়।" 

রাশিয়া সফরের পর এবার ইউক্রেন সফরে প্রধানমন্ত্রী মোদী। শুক্রবার কিয়েভে ৩ ঘণ্টা দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হয়। সেখানেই মোদী স্পষ্ট করে দেন যে, ভারত সবসময় শান্তির পক্ষে। ভারত চায় ইউক্রেনে দ্রুত শান্তি ফিরুক। ইউক্রেনে গিয়ে জেলেনেস্কিকেও মোদী যুদ্ধ থামানোর পরামর্শ দেন। বলেন, "যুদ্ধক্ষেত্রে সমাধান পাওয়া সম্ভব নয়। আলোচনায় বসুন। কূটনৈতিক পথেই সমাধান মিলবে। প্রয়োজনে ব্যক্তিগতভাবে আমি সাহায্য করব। আমি যদি সেক্ষেত্রে কোনও ভূমিকা নিতে পারি, তা-ও করব।" এও বলেন যে, যুদ্ধে যে নিরপরাধ শিশুদের মৃত্যু হচ্ছে, তা মানবতায় মেনে নেওয়া যায় না। ইউক্রেন ও রাশিয়ায় তিনি 'শান্তির সূর্যোদয়' দেখতে চান বলেও জানিয়েছেন মোদী।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় বিভিন্ন দেশ যখন রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে, তখনও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক অটুট ছিল ভারতের। ভারতের ভূমিকা, ভারতের 'পক্ষ' নিয়ে আন্তর্জাতিক দুনিয়ায় প্রশ্নের মুখেও পড়তে হয়। তবে কদিন আগেই রাশিয়া সফরেও গিয়েছিলেন মোদী। সেখানে গিয়েও পুতিনের সঙ্গে বৈঠক করেছেন। দু'দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর করেছেন। এবার ইউক্রেন সফরে মোদী। এই সফরেও ভারত ও ইউক্রেনের মধ্যে ৪ বিষয়ে চুক্তি হয়েছে। যার মধ্যে রয়েছে চিকিৎসা, কৃষি, মানবিক সম্পর্ক এবং সাংস্কৃতিক বিষয়। পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য, কৌশলগত আংশীদারি, প্রযুক্তিগত এবং প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতা চালিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারেও দুই দেশ সহমত হয়েছে।

আরও পড়ুন, Bangladesh Flood: একটুকরো 'মাটি'র খোঁজে...বন্যাবিধ্বস্ত বাংলাদেশের ভয়াবহ ছবি..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.