UK Election Results: 'আই অ্যাম সরি...', দলের ভরাডুবি, হারের দায় নিলেন ঋষি সুনক

UK PM Rishi Sunak: ঋষি সুনক বলেন, 'আমি ক্ষমাপ্রার্থী। এই হারের পুরো দায়িত্ব আমি নিচ্ছি।' জানিয়েছেন, ভোট গণনার পর লন্ডনে গিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়বেন। 

Updated By: Jul 5, 2024, 01:50 PM IST
UK Election Results: 'আই অ্যাম সরি...', দলের ভরাডুবি, হারের দায় নিলেন ঋষি সুনক
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাঁর প্রতিদ্বন্দ্বী কেয়ার স্টার্মারই বসতে চলেছেন গদিতে। প্রাথমিক ফল ঘোষণায় মনে হচ্ছে লেবার পার্টি বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসতে চলেছে। এই অবস্থায় হার স্বীকার করে নিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ১৪ বছর পর পালাবদলের পথে ব্রিটেন, ক্ষমতায় আসতে চলেছে লেবার পার্টি। জনমত সমীক্ষায় পূর্বাভাস মিলেছিল, লেবার পার্টি এ বার ৪০০-র বেশি আসন পেতে চলেছে। 

আরও পড়ুন, Bangladesh: কচি লাউপাতা তুলতে গিয়ে, সোজা খোলা পায়খানায়, মৃ্ত ৩...

ভারতীয় সময় সকাল ৯টা পর্যন্ত বিরোধী দল লেবার পার্টি প্রায় ২০০ আসনে জয়ী হয়েছে। আর কনজারভেটিভ পার্টি ২৭টি আসনে জয় পেয়েছে। আর লিবারেল ডেমোক্রেটিক পার্টি জয় পেয়েছে ৩২টি আসনে। সুতরাং, ট্রেন্ড বলছে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় ব্রিটেনের ক্ষমতা দখল করতে চলেছেন কিয়ের স্টার্মার। 

নর্থ ইয়র্কশায়ারের রিচমন্ড এবং নর্থঅ্যালার্টন আসন থেকে নিজে জিতে সমর্থকদের উদ্দেশে ঋষি সুনক বলেন, 'এই নির্বাচনে লেবার পার্টি জয়ী হয়েছে।' এরপর তিনি বলেন, 'আমি ক্ষমাপ্রার্থী। স্যার কিয়ের স্টার্মারকে জয়লাভের অভিনন্দন জানানোর জন্য ফোন করেছিলাম। আজ শান্তিপূর্ণ ও শৃঙ্খলাপরায়ণভাবে ক্ষমতার হস্তান্তর হবে। এই হারের পুরো দায়িত্ব আমি নিচ্ছি।' জানিয়েছেন, ভোট গণনার পর লন্ডনে গিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়বেন। 

সোশ্যাল মিডিয়ায় লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমার হলবন ও সেন্ট প্যানক্রাস আসনে জয়ের পর বলেছেন, ‘পরিবর্তন শুরু হয়েছে। এখন আমাদের দেওয়ার সময়।’ হেড অফ দ্য স্টেট রাজা তৃতীয় চার্লসের কাছে পদত্যাগপত্র জমা দেবেন সুনক। এরপর রাজা সংসদের বৃহত্তম দলের নেতা হিসাবে স্টার্মারকে সরকার গঠনের জন্য বলবেন।

এর আগে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে বরিস জনসনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টি ৩৬৫টি আসন জিতেছিল। লেবার পার্টি জিতেছিল ২০২টি আসন। ২০১০ সাল থেকে ক্ষমতাচ্যুত ছিল লেবার পার্টি। ফের ক্ষমতা দখল। উল্লেখ্য, ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ বা হাউজ অফ কমনসে মোট আসন সংখ্যা ৬৫০। এই আবহে সরকার গঠন করতে প্রয়োজন ন্যূনতম ৩২৬টি আসন। 

আরও পড়ুন, UK Election 2024: কে বসবেন ডাউনিং স্ট্রিটের চেয়ারে? ভাগ্যপরীক্ষা ঋষি সুনাকের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.