'পানি' পাননি হাসিনা, তাই কি ইলিশ পেলেন না মমতা?

Updated By: Apr 11, 2017, 05:55 PM IST
'পানি' পাননি হাসিনা, তাই কি ইলিশ পেলেন না মমতা?
ফাইল ছবি

নয়া দিল্লি: যতবার ভারত সফরে এসেছেন, ততবারই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গিফট প্যাকে 'ভারতবন্ধু'দের জন্য তিনি নিয়ে এসছেন ইলিশ। যে সে ইলিশ নয়, একেবারে পদ্মার ইলিশ। প্রধানমন্ত্রীর নির্দেশে, পদ্মার গর্ভ থেকে ভারতবন্ধুদের জন্য বাছাই করা রূপোলী শস্য এবারও এসেছে ভারতে। তবে যাঁদের জন্য এতদিন ইলিশ নিয়ে আসতেন তিনি, এবার সেই তালিকা থেকে বাদ পড়েছেন বঙ্গের অগ্নিকন্য তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্য ইলিশ শুধু বয়েই আনেননি, রাইসিনা হিলের অন্দরমহলে ক্ষণিকের জন্য রাঁধুনিও হয়েছে মুজিব কন্যা। ভাঁপা ইলিশ রেঁধেছেন প্রিয় 'প্রণব বাবুর জন্য'। সেই ইলিশের স্বাদে মোহিত হয়েছেন মমতাও। একটা সময় তো মমতা বন্দ্যোপাধ্যায় মুজিব কন্যাকে বলেই ফললেন, "আমি ঢাকা গেলে আপনার বাড়িতে ভাঁপা ইলিশ খাবো"। হেসে উত্তর দিয়েছেন শেখ হাসিনাও। তবে কেন 'ইলিশ কূটনীতি' থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে সরিয়ে রাখলেন হাসিনা? রাজনৈতিক মহলের একাংশের মত তিস্তা চুক্তিতে মমতার অসম্মতিই এর প্রধান কারণ। 

ভারতের প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় যখন বাংলাদেশ সফরে এসেছিলেন তখন হাসিনার কাছে তাঁর আবদার ছিল, "আপা ইলিশ দেন"। হাসিনাও হাসির ছলে বলেছিলেন, "ইলিশ তো দিমু, পানি দেন"। এবারও সেই 'পানি'র 'আবদার' নিয়েই ৪ দিনের ভারত সফরে এসছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কিন্তু সবটাই 'জল' হয়ে গেল কিনা বোঝা গেল না। এবারের সফরে মমতার জন্য তাঁর 'আপা' নিয়ে এসেছিলেন, বেনারসি, ২ কেজি কালোজাম, ২ কেজি রসগোল্লা, ১ কেজি সন্দেশ। আগে যখন এসেছেন তখন এরাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্যও ইলিশ এনেছেন হাসিনা। সেবার 'ইলিশ কূটনীতি'তে বাজিমাত করে বাংলাদেশের জন্য 'গঙ্গার জল' নিয়ে যেতে পেরেছিলেন হাসিনা। ভারত-বাংলাদেশের মধ্যে সেবার স্বাক্ষরিত হয়েছিল 'গঙ্গা চুক্তি'। ১৯৯৬ সালের সেই ধারা এবারও বজায় রেখেছেন মুজিব কন্যা। কিন্তু গঙ্গা দিয়ে জলও যে বয়ে গেছে অনেকটা। আর সেই জল 'তিস্তার তৃষ্ণা' কতটা মেটাতে পারবে তা নিয়ে ধন্দে শেখ হাসিনা।
     
হাসিনা কি 'ইলিশ কূটনীতি'তে এবারও বাজিমাত করতে পারলেন? উত্তর-কিছুটা বোধহয় পারলেন! মমতা বন্দ্যোপাধ্যায় তিস্তার বদলে তোর্সার প্রস্তাব দিয়েছেন শেখ হাসিনাকে। তবে আশ্বাস মিলেছে প্রধানমন্ত্রী মোদীর। সব ঠিক থাকলে আগামী বছরই হয়ত স্বাক্ষরিত হবে ভারত-বাংলাদেশ তিস্তা চুক্তি। আশাবাদী দুই দেশই। (মুসলিম পার্সোনাল ল বোর্ডই ১৮ মাসের মধ্যে তিন তালাক তুলে দেবে, সরকারের হস্তক্ষেপ প্রয়োজন নেই, দাবি বোর্ডের ভাইস প্রেসিডেন্টের

.