Hijackers Seize Liberian Ship: ১৫ ভারতীয় সদস্যসমেত সোমালিয়ার কাছে অপহৃত এক জাহাজ...

Hijackers Seize Liberian Ship: সোমালিয়া উপকূলের কাছ থেকে অপহৃত হয়েছে ১৫ ভারতীয় ক্রু সদস্য-সহ এক জাহাজ। সাম্প্রতিক কালে এরকম হামলা আগের চেয়ে বেড়েছে। ফলে, সমুদ্রবাণিজ্যে নিরাপত্তা নিয়ে উদ্বেগও বেড়েছে ভারতের।

Updated By: Jan 5, 2024, 06:18 PM IST
Hijackers Seize Liberian Ship: ১৫ ভারতীয় সদস্যসমেত সোমালিয়ার কাছে অপহৃত এক জাহাজ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফ্রিকার সোমালিয়া উপকূলের কাছ থেকে অপহৃত হয়েছে ১৫ ভারতীয় ক্রু সদস্য-সহ একটি জাহাজ। জাহাজটিতে লাইবেরিয়ার পতাকা ছিল। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সোমালিয়ার উপকূলের কাছে থেকে পণ্যবাহী এই জাহাজটিকে অপহরণ করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় নৌসেনা। জাহাজটির নাম 'এমভি লীলা নরফোক'। নৌসেনা জানিয়েছে, তারা এই অপহরণকাণ্ডের উপর কড়া নজর রাখছে। ইতিমধ্যেই ঘটনাস্থলে পাঠানো হয়েছে নৌসেনার যুদ্ধজাহাজ 'আইএনএস চেন্নাই'-কে। 

আরও পড়ুন: Birbhum: সেচ খাল সংস্কারের নামে লক্ষ লক্ষ টাকার গাছ কেটে সাফ?

নৌবাহিনী জানিয়েছে, তাদের একটি সামুদ্রিক টহলদারি বিমান এদিন সকাল থেকেই অপহৃত জাহাজটির উপরে নজর রাখতে শুরু করে। বিমানটি থেকে জাহাজে থাকা ব্যক্তিদের সঙ্গে যোগাযোগও করা হয়। অপহরণকারীদের সঙ্গে কথা বলে ভারতীয় ক্রু সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করা হয়। ওই জাহাজটিকে সাহায্যের জন্যই 'আইএনএস চেন্নাই'কে ঘটনাস্থলে পাঠানো হচ্ছে। নৌবাহিনী বলেছে, বন্ধুত্বপূর্ণ বিদেশি শক্তিগুলির সঙ্গে এ অঞ্চলে বাণিজ্যিক জাহাজগুলির নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ ভারতীয় নৌবাহিনী।

লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য ও উত্তর আরব সাগর বরাবর যে আন্তর্জাতিক বাণিজ্যিক চ্যানেল রয়েছে, সাম্প্রতিক কালে সেখানে হামলা আগের চেয়ে অনেক বেড়েছে। এই এলাকায় একের পর এক বাণিজ্যিক জাহাজ হামলার মুখে পড়ছে। গত মাসে, আরব সাগরের কাছে এক ট্যাঙ্কার জাহাজে ড্রোন হামলা হয়েছিল। সেই জাহাজে ২১ জন ভারতীয় ছিলেন। ভারতের উদ্দেশে রওনা হওয়া আরও একটি বাণিজ্যিক তেল ট্যাঙ্কারের উপরও একই দিনে দক্ষিণ লোহিত সাগরে ড্রোন হামলা হয়েছিল। সব মিলিয়ে সমুদ্রবাণিজ্যে নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়েছে ভারতের।

আরও পড়ুন: Kalna: দেওয়াল ফাটা, মিড ডে মিলের রান্না খোলা জায়গায়, স্কুলে ঘুরছে কুকুর-ছাগল-হাঁস...

অপহৃত জাহাজটির উপর নজর রাখার জন্য নজরদারি এয়ারক্র্যাফ্ট মোতায়েন করা হয়েছে। জাহাজের ক্রু সদস্যদের সঙ্গে যোগাযোগ করাও গিয়েছে। তবে, কারা এই অপহরণ-কাণ্ডের পিছনে রয়েছে, তা এখনও জানা যায়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.