Haiti: ভয়াবহ বৃষ্টির জেরে বন্যা ও ভূমিধস! মৃত্যু কমপক্ষে ৪২, নিখোঁজ বহু...

Haiti Flood: রাষ্ট্রসংঘের অন্য একটি তথ্য জানাচ্ছে, বন্যার আগেই হাইতির প্রায় অর্ধেক মানুষের মানবিক সহায়তার দরকার ছিল। গত পাঁচ বছরে যে-সংখ্যাটি অন্তত দ্বিগুণ হয়েছে। আর সেই প্রেক্ষিতেই সেখানে এরকম বিপর্যয়।

Updated By: Jun 6, 2023, 07:15 PM IST
Haiti: ভয়াবহ বৃষ্টির জেরে বন্যা ও ভূমিধস! মৃত্যু কমপক্ষে ৪২, নিখোঁজ বহু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীর নানা দিকে নানা প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা ঘটেই চলেছে। এবার হাইতি। হাইতিতে ভারী বৃষ্টির জেরে সেখানে বন্যা হয়েছে। ভয়াবহ ভূমিধসও হয়েছে। এসবের জেরে কমপক্ষে ৪২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন ১১ জন। হাইতির জনসুরক্ষা-বিষয়ক কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। রাষ্ট্রসংঘের অন্য একটি তথ্য জানাচ্ছে, বন্যার আগেই হাইতির প্রায় অর্ধেক মানুষের মানবিক সহায়তার দরকার ছিল। গত পাঁচ বছরে যে-সংখ্যাটি অন্তত দ্বিগুণ হয়েছে।

আরও পড়ুন: Birth of New Suns: নতুন সূর্যের খোঁজ দিল জেমস ওয়েব টেলিস্কোপ! আমাদের সৌর জগতের কী হবে?

এমনিতেই হাইতি খুব উপদ্রুত একটি অঞ্চল। ক্যারিবীয় অঞ্চলের দ্বীপদেশটিতে নানা সংকট। অর্থনৈতিক দুরবস্থা, রাজনৈতিক অস্থিরতা ও হিংস্রতা-- সমস্যার শেষ নেই। আর এই আবহেই প্রাকৃতিক দুর্যোগ। এই ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগের পরিস্থিতি মোকাবিলায় হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল অঁরি সংশ্লিষ্ট দফতরকে সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

এদিকে রাষ্ট্রসংঘও হাইতির এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। তারা জানিয়েছে, ভারী এই বৃষ্টিতে অন্তত ৩৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন প্রায় সাড়ে ১৩ হাজার মানুষ! হাইতির রাজধানীর কর্মকর্তারা বলছেন, সেখানে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। অন্য একটি শহরের মেয়র বলেন-- শহরবাসী সব কিছু হারিয়ে হতাশ হয়ে পড়েছেন। হাজার-হাজার পরিবার বন্যায় ক্ষতিগ্রস্ত। জানা গিয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের জরুরি ভিত্তিতে খাদ্য, পানীয় জল ও ওষুধ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন: Jean-Marc Laroche: কঙ্কালেরা যৌনতায় লিপ্ত! দেখে কেউ ছুটছেন, কেউ ভয়ে নীল...

হাইতিতে নিয়োজিত রাষ্ট্রসংঘের মানবিক সহায়তাবিষয়ক কো-অর্ডিনেটর বলেছেন-- যদিও এটি হারিকেন বা গ্রীষ্মমণ্ডলীয় ঝড় নয়, তবে ক্ষতিগ্রস্ত এলাকার অবস্থা রাীতিমতো ভয়ংকর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.