হাতের তালুর মতো ছোট্ট কচ্ছপের পেট থেকে উদ্ধার হল ১০৪টি প্লাস্টিকের টুকরো

কচ্ছপের মৃত্যু ঘটনাটি যেন চোখে আঙুল দিয়ে আরও একবার সতর্ক করে গেল মানবজাতিকে। 

Updated By: Oct 9, 2019, 01:38 PM IST
হাতের তালুর মতো ছোট্ট কচ্ছপের পেট থেকে উদ্ধার হল ১০৪টি প্লাস্টিকের টুকরো

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে প্রতিনিয়ত বাড়ছে প্লাস্টিকের পরিমাণ। আর সেই প্লাস্টিকের এক বিশাল অংশ গিয়ে পড়ছে সমুদ্রের জলে। সমুদ্রে প্লাস্টিকের ফলে প্রতিনিয়ত বিশ্বজুড়ে অসংখ্য জলজ প্রাণীর মৃত্যু ঘটছে। সমুদ্রে প্লাস্টিকের সমস্যার শিকার হল একটি ছোট্ট কচ্ছপ। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে ভেসে আসা কচ্ছপের পেট থেকে মিলল প্রায় ১০৮টি প্লাস্টিকের টুকরো। কচ্ছপের নিথর দেহ ও তার পাশে সাজানো সারি সারি প্লাস্টিকের সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কচ্ছপের মৃত্যু ঘটনাটি যেন চোখে আঙুল দিয়ে আরও একবার সতর্ক করে গেল মানবজাতিকে। 

গ্যাম্বো লিম্বো নেচার সেন্টার নামের একটি সংস্থা ফেসবুকে মৃত কচ্ছপ ও প্লাস্টিকের ছবি পোস্ট করে। আর সেই ছবি দেখেই কার্যত শিউড়ে উঠেছে নেটিজেনরা। ছবি শেয়ার করে সংস্থাটি লেখে, "খুব খারাপ দিন এসেছে। কচ্ছপটি মৃতপ্রায় অবস্থায় সমুদ্রের পাড়ে ভেসে এসেছিল। চেষ্টা করেও আমরা ওকে বাঁচাতে পারলাম না।" গ্যাম্বো লিম্বো নেচার সেন্টার জানায়, হাতের তালুর মতো আকারের ছোট্ট কচ্ছপের পেট থেকে প্রায় ১০৮টি ছোট বড় প্লাস্টিকের টুকরো পাওয়া গিয়েছে। সংস্থা লেখে, "সম্ভবত খাবার ভেবে এগুলি খেয়ে ফেলেছিল কচ্ছপটি। এই করুণ ঘটনা আমাদের আরও একবার সমুদ্রকে প্লাস্টিক-মুক্ত রাখার প্রয়োজনীয়তাকেই যেন মনে করিয়ে দিল।"

সমুদ্রবিজ্ঞানীদের মতে, পৃথিবীর বিভিন্ন সমুদ্রজুড়ে রয়েছে প্রায় পাঁচ লক্ষ কোটি ছোট ছোট প্লাস্টিকের টুকরো। আর এই ছোট প্লাস্টিকের ফলে প্রাণহানি হচ্ছে সমুদ্রের বসবাসকারীদের। ছোট কচ্ছপ থেকে সুবিশাল তিমি মাছ, সমুদ্রের প্রতিটি জীব এই প্লাস্টিকের বিপদের শিকার। বিজ্ঞানীদের মতে, সমুদ্রের জলে এই ছোট প্লাস্টিকের টুকরো খাবার ভেবে খেয়ে ফেলে সামুদ্রিক প্রাণীরা। আর তার ফলে সেই প্লাস্টিক গিয়ে জমা হচ্ছে প্রাণীদের পেটে। অসুস্থ হয়ে কষ্টদায়ক মৃত্যু হচ্ছে অসংখ্য সামুদ্রিক প্রাণীর। শুধু তাই নয়, ডানা-পাখনা, মুখে প্লাস্টিক জড়িয়ে গিয়েও কষ্টদায়ক মৃত্যু হচ্ছে হাজার হাজার জলজ প্রাণীর।

রাষ্ট্রপুঞ্জের সমীক্ষা বলছে যে হারে প্লাস্টিকের ব্যবহার বেড়েই চলেছে, তা চলতে থাকলে আগামী দিন হতে পারে আরও অন্ধকার। ২০৫০ সাল নাগাদ সমুদ্রে মাছের থেকে প্লাস্টিকের টুকরোর সংখ্যা বেড়ে যাবে, এমনটাই বলছে সমীক্ষা। 

.