দেশের পড়ুয়াদের উত্‍সাহ দিতে মুম্বইতে আন্তর্জাতিক দফতর খুলছে হার্ভার্ড ইউনিভার্সিটি

এশিয়া ও আফ্রিকার মেধাবী পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া সহজ করতে ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক দফতর খুলতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। কেন্দ্রীয় সরকারের অনুমোদন পেলেই মুম্বইতে স্কুল অফ পাবলিক হেলথ খুলতে চলেছে হার্ভার্ড ইউনিভার্সিটি।

Updated By: Apr 2, 2015, 05:51 PM IST
দেশের পড়ুয়াদের উত্‍সাহ দিতে মুম্বইতে আন্তর্জাতিক দফতর খুলছে হার্ভার্ড ইউনিভার্সিটি

ওয়েব ডেস্ক: এশিয়া ও আফ্রিকার মেধাবী পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া সহজ করতে ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক দফতর খুলতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। কেন্দ্রীয় সরকারের অনুমোদন পেলেই মুম্বইতে স্কুল অফ পাবলিক হেলথ খুলতে চলেছে হার্ভার্ড ইউনিভার্সিটি।

মুম্বই ছাড়াও বেজিং ও কেপ টাউনেও দফতর খোলার পরিকল্পনা রয়েছে হার্ভার্ডের। তবে বাকি দুটির থেকে অনেকটাই পিছিয়ে রয়এছে ভারতে দফতর খোলার পরিকল্পনা। আশা করা হচ্ছে বছরের প্রথমার্ধের মধ্যে সরকারের অনুমোদন পেলেই বাস্তাবায়িত হতে পারে পরিকল্পনা। ২০১৫ সালের শেষ দিকে অথবা ২০১৬ সালের শুরুতেই খুলবে কেপ টাউনের দফতর। অন্যদিকে, শাংহাইয়ের হার্ভার্ড সেন্টারের সঙ্গে যুক্ত হবে বেজিংয়ের দফতর।

এই মুহূর্তে বিশ্বে ১৬টি আঞ্চলিক দফতর রয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটির। এর মধ্যে রয়েছে ডেভিড রকফেলার সেন্টার ফর লাতিন আমেরিকান স্টাডিজ। এশিয়ার বিভিন্ন বিজনেস স্কুল ও দুবাইয়ের মেডিক্যাল স্কুল রিসার্চ সেন্টার।

 

.