২২২ বছর পর এই প্রথমবার বাতিল হতে পারে হজ

এর আগে ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লু মহামারির সময়ও মক্কা ও মদিনা শহর বন্ধ করা হয়নি।

Updated By: Apr 3, 2020, 11:17 AM IST
২২২ বছর পর এই প্রথমবার বাতিল হতে পারে হজ

নিজস্ব প্রতিবেদন— প্রাণঘাতী করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে সৌদি আরবে। যার জেরে এবার মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় জমায়েত পবিত্র হজ বাতিল হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। করোনার জেরে মক্কা-মদিনাতে কারফিউ জারি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান—এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে এবার হজ বাতিল হতে পারে। সৌদি কর্মকর্তারা জানিয়েছেন এমনটাই। ১৭৯৮ সালের পর এবারই প্রথম বাতিল হতে পারে হজ। এর আগে ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লু মহামারির সময়ও মক্কা ও মদিনা শহর বন্ধ করা হয়নি।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মুহম্মদ সালেহ বিন তাহের বান্তেন বলেছেন, ‘সৌদি আরব নাগরিকদের সুরক্ষার ব্যাপারে কোনও আপোস করবে না। তাই করোনা পরিস্থিতি সম্পর্কে পরিষ্কার ধারণা না পাওয়া পর্যন্ত আনুষ্ঠানিকভাবে হজের বিষয়ে আমরা কোনও চুক্তি স্বাক্ষর না করার সিদ্ধান্ত নিয়েছি। মুসলিম দেশগুলোকে অনুরোধ করা হয়েছে, এবার যেন তারা হজ যাত্রা নিয়ে তাড়াহুড়ো না করে। করোনা মহামারির গতিপ্রকৃতির ওপর নির্ভর করবে সিদ্ধান্ত। জনস্বাস্থ্যের বিষয়টি আমাদের কাছে সবার আগে প্রাধান্য পাবে।

আরও পড়ুন— অ্যামাজনের আদিবাসী তরুণীর শরীরে মিলল করোনাভাইরাস, বড়সড় বিপদের আশঙ্কা

সৌদি আরবে এখন পর্যন্ত ১ হাজার ৮৮৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ২১ জন মারা গিয়েছেন। সংক্রমণ এড়াতে সব ধরনের জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হজ বাতিল অবশ্য নতুন কোনও ঘটনা নয়। ২২ বছর আগেও একবার হজ বাতিল হয়েছিল। মক্কা ও মদিনা দুটি শহরই হজযাত্রার কেন্দ্রবিন্দু। করোনার প্রকোপের কারণে দুটি শহরই গত এক মাস ধরে দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে। জারি করা হয়েছে কারফিউ। 

.