মেগাআপলোড বন্ধের প্রতিবাদ, এফবিআই সাইটে হ্যাকার হানা

বিতর্কিত `সোপা` এবং `পিপা` আইনের মাধ্যমে ইন্টারনেটে আগ্রাসন চালাতে চাইছে বারাক ওবামা সরকার! উদ্দেশ্যপ্রণোদিত ভাবে পাইরেসি আইন লঙ্ঘনের অভিযোগ এনে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেটে ফাইল শেয়ার করার সবচেয়ে বড় ওয়েবসাইট `মেগাআপলোড`।

Updated By: Jan 20, 2012, 08:09 PM IST

বিতর্কিত `সোপা` এবং `পিপা` আইনের মাধ্যমে ইন্টারনেটে আগ্রাসন চালাতে চাইছে বারাক ওবামা সরকার! উদ্দেশ্যপ্রণোদিত ভাবে পাইরেসি আইন লঙ্ঘনের অভিযোগ এনে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেটে ফাইল শেয়ার করার সবচেয়ে বড় ওয়েবসাইট `মেগাআপলোড`। শুধু তাই নয় সাইটটির প্রতিষ্ঠাতাদের বিরুদ্ধেও পাইরেসি আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। মেগাআপলোড-এর দুই প্রতিষ্ঠাতা কিম ডটকম এবং ম্যাথিস অর্তম্যানকে অকল্যান্ড থেকে গ্রেফতার করা হয়েছে। নিউজিল্যান্ডেও মেগাআপলোডের আরও ৪ জন উচ্চপদস্থ আধিকারীক রয়েছেন। তাঁদের গ্রেফতার করে দেশে পাঠানোর জন্যও নিউজিল্যান্ড সরকারের কাছে আবেদন জানিয়েছে ওবামা প্রশাসন। আমেরিকার অভিযোগ, মেগাআপলোড ওয়েবসাইটটির কারণে যারা কপিরাইট সংরক্ষণ করেন তাদের ৫০ কোটি ডলারেরও বেশি আর্থিক ক্ষতি হয়েছে।
মার্কিন মুলুকের হ্যাকাররা কিন্তু ওবামা সরকারের এই পদক্ষেপে বেজায় চটেছেন। শুধু তাই নয়, মেগাআপলোড-এর বিরুদ্ধে মার্কিন গোয়েন্দা সংস্থা ও বিচার বিভাগের এই তত্‍পরতার প্রতিবাদ জানাতে অভিনব কৌশল নিয়েছেন তাঁরা। ইতিমধ্যেই এফবিআই এবং বিচার বিভাগের ওয়েবসাইটে হানা দিয়েছে সংগঠিত হ্যাকার-চক্র। হানা দেওয়া হয়েছে মার্কিন কপিরাইট সংস্থা `মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অফ আমেরিকা`, `রেকর্ডিং ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন`-এর ওয়েবসাইটেও। নয়া সাইবার আইনের প্রতিবাদে হ্যাকার`দের এ হেন অভিনব প্রত্যাঘাতে কার্যত বেসামাল হয়ে পড়েছে ওবামা সরকার। এফবিআই-সহ অন্তত গোটা`দশেক সংস্থার ওয়েবসাইট আপলিঙ্ক করার ক্ষেত্রে দেখা দিয়েছে সমস্যা।

.