পেনশন কমায় বৃদ্ধের আত্মহত্যা, জ্বলছে গ্রিস

দেউলিয়া বাঁচাতে ব্যয় সংকোচ নীতির ফলে এমনিতেই সরকারের উপর ক্ষেপে রয়েছে গ্রিসের মানুষ। দেশের বিভিন্ন অংশে প্রায়শই চলছে বিক্ষোভ। এবার এক অবসরপ্রাপ্ত বৃদ্ধের আত্মহত্যাকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হল অ্যাথেন্স।

Updated By: Apr 5, 2012, 02:19 PM IST

দেউলিয়া বাঁচাতে ব্যয় সংকোচ নীতির ফলে এমনিতেই সরকারের উপর ক্ষেপে রয়েছে গ্রিসের মানুষ। দেশের বিভিন্ন অংশে প্রায়শই চলছে বিক্ষোভ। এবার এক অবসরপ্রাপ্ত বৃদ্ধের আত্মহত্যাকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হল অ্যাথেন্স। বুধবার গ্রিক পার্লামেন্টের সামনে নিজের বন্দুক দিয়ে আত্মহত্যা করেন দিমিত্রি ক্রিস্টোলাস নামে ৭৭ বছরের এক বৃদ্ধ। তাঁর দেহের পাশ থেকে একটি সুইসাইড নোট উদ্ধার করে পুলিস।
ওই সুইসাইড নোটের বয়ান অনুযায়ী, গ্রিসের ব্যয় সংকোচ নীতির ফলে তাঁর পেনশনের টাকা অনেকটাই কমে গিয়েছে। প্রবল আর্থিক সঙ্কটেই তিনি আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। আর বৃদ্ধের মৃত্যুর পরইঅগ্নিগর্ভ হয়ে ওঠে রাজধানী অ্যাথেন্স। কয়েকশো জনতা বিক্ষোভ দেখাতে শুরু করে পার্লামেন্টের সামনে। পুলিসকে লক্ষ্য করে পেট্রোল বম্ব ছোঁড়া হয়। জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুঁড়তে থাকে পুলিস। ক্রিস্টোলাসের দেহ নিয়ে মিছিলও করে কয়েকশো মানুষ। এবং পার্লামেন্টের সামনে যে জায়গায় বৃদ্ধ আত্মহত্যা করেছেন, সেই জায়গায় ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন বহু মানুষ।
নিরাপত্তা সুনিশ্চিত করতে অ্যাথেন্স জুড়ে নামানো হয়েছে প্রচুর পুলিস। এই আত্মহত্যার ঘটনাকে দুঃখজনক বলে জানিয়েছেন গ্রিসেরপ্রধানমন্ত্রী লুকাস পাপাদেমোস। প্রসঙ্গত, দেউলিয়া বাঁচাতে ইউরোজনের থেকে আর্থিক সাহায্য নেওয়ার পরই ব্যয় সংকোচের পথে হেঁটেছে গ্রিক সরকার। ফলে হাজার হাজার সরকারি কর্মীর বেতন, পেনশন সহ যাবতীয় পাওনা কমিয়ে দেওয়া হয়েছে। বাড়ানো হয়েছে করের পরিমাণও। ফলে আর্থিক সঙ্কটের মুখে পড়ে শুধু মাত্র অ্যাথেন্সেই গত বছর থেকে আত্মহত্যার পরিমাণ বেড়েছে ২৫ শতাংশ।

.