Independence Day 2022: দূর আকাশের রঙিন ঘুড়ি দিয়েই স্বাধীনতা ৭৫-কে স্মরণ গুগলের

ঘুড়ির সঙ্গে ভারতের সাংস্কৃতিক যোগাযোগ, ঘুড়ির বৈচিত্র, ঘুড়ি-শিল্পের রমরমা ইত্যাদি প্রসঙ্গও আলোচনায় এসেছে। স্থানীয় ক্র্যাফ্টের অন্যতম অভিজ্ঞান এই ঘুড়ি। ঘুড়ি নিছক অবসরযাপনের এক মাধ্যম নয়, ভারতের সংস্কৃতি ও লোকজীবনের পরতে-পরতে ঘুড়ির নানা প্রকাশ ও ব্যঞ্জনা।

Updated By: Aug 15, 2022, 05:25 PM IST
 Independence Day 2022: দূর আকাশের রঙিন ঘুড়ি দিয়েই স্বাধীনতা ৭৫-কে স্মরণ গুগলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুগলও সামিল হল এই বৃহত্তর ভারতীয় উদযাপনে। ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস পূর্তিতে তারা বিশেষ ডুডল দিয়ে দেশের ৭৬তম স্বাধীনতাদিবসকে স্বাগত জানাল। ডুডলটি খুবই আকর্ষণীয়। অনেকগুলি রঙিন ঘুড়ির সমাহার। কেরালার এক শিল্পী নীথি ঘুড়ি দিয়ে এই ডুডলটি এঁকেছেন। তাঁর তত্ত্ব, গত ৭৫টি বছরে ভারত ক্রমশ নতুন নতুন উচ্চতায় উঠেছে। সেই উচ্চতাকে সংজ্ঞায়িত করতেই তিনি ঘুড়ির প্রতীক ব্যবহার করেছেন বলে জানিয়েছেন। অবশ্য এটা একলাইনে। বিষয়টি বিশদে ব্যাখ্যা করতে গিয়ে তিনি ঘুড়ির সঙ্গে ভারতের সাংস্কৃতিক যোগাযোগ, ঘুড়ির বৈচিত্র, ঘুড়ি-শিল্পের রমরমা ইত্যাদি প্রসঙ্গও আলোচনায় এনেছেন। স্থানীয় ক্র্যাফ্টের অন্যতম অভিজ্ঞান এই ঘুড়ি। ঘুড়ি নিছক অবসরযাপনের এক মাধ্যম নয়, ভারতের সংস্কৃতি ও লোকজীবনের পরতে-পরতে ঘুড়ির নানা প্রকাশ ও ব্যঞ্জনা। তাই এমন একটি স্মরণীয় ক্ষণকে আরও স্মরণীয় করে তুলতে তিনি ঘুড়ির প্রসঙ্গই এনেছেন।  

ঘুড়ির মাধ্যমে ভারতের বিভিন্ন সম্প্রদায় পরস্পরের কাছাকাছি আসে। খেলার মাধ্যমে রচিত হয় সম্প্রীতির আবহ। রঙিন কাগজ ও কাঠি দিয়ে তৈরি সামান্য ঘুড়ি তাই এ দেশের প্রেক্ষিতে অনেক অসামান্য কাজ করে। ভারতের স্বাধীনতার ৭৫তম উদযাপনকে সম্মান জানাতে গিয়ে তাই গুগল অন্য কিছু অনুষঙ্গের দিকে না তাকিয়ে ঘুড়িকেই গ্রহণ করেছে। অলস অবসরযাপনের অঙ্গ হলেও ঘুড়ির মধ্যে একটা ডায়নামিক ব্যাপার আছে, আছে একটা গতির ও উচ্চতার তৃষ্ণা। সেই তৃষ্ণাটাই যেন ভারতের জাতীয় প্রাণ ও প্রাণোন্মাদনাকে প্রতীকায়িত করে। 

আরও পড়ুন: 150th Birth Anniversary Of Sri Aurobindo: অরবিন্দ অ্যাক্রয়েড ঘোষ থেকে শ্রীঅরবিন্দ: এক অনন্য আলোকযাত্রা

প্রসঙ্গত, দেশ জুড়ে ৭৫ তম স্বাধীনতার বছরকে স্মরণীয় করে রাখার জন্য কেন্দ্রীয় সরকার আগেই আজাদি কা অমৃত মহোৎসবের পরিকল্পনা করেছিল। যে উদযাপনের থিমই হল 'নেশন ফার্স্ট, অলওয়েজ ফার্স্ট'। গুগলের ঘুড়ি যেন সেই স্বপ্ন ,সঙ্কল্প, প্রত্যয় ও প্রত্যাশাকেই মনে করিয়ে দিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.