Google Doodle: তিনি পদার্থবিদ আবার সংগীতজ্ঞও, গুগল ডুডল শ্রদ্ধা জানাল তাঁকে

১১২ তম জন্মদিনে ডুডলের মাধ্যমে বিশিষ্ট এই প্রতিভাকে শ্রদ্ধা জানাল গুগল।  

Updated By: Jul 18, 2022, 04:04 PM IST
Google Doodle: তিনি পদার্থবিদ আবার সংগীতজ্ঞও, গুগল ডুডল শ্রদ্ধা জানাল তাঁকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি জার্মান মিউজিক কম্পোজার এবং ফিজিসিস্ট। অস্কার সালা তাঁর ১১২ তম জন্মদিনে ডুডলের মাধ্যমে এই বিশিষ্ট প্রতিভাকে শ্রদ্ধা জানাল গুগল।

মিক্সচার-ট্রাউটনিয়াম নামের এক প্রযুক্তির উদ্ভাবক তিনি। এর ফলে টেলিভিশন রেডিয়ো ও ফিল্মের প্রযুক্তিতে অনেক পদল আসে। এমন এক বদল, যার হাত ধরে এগিয়ে গিয়েছে পরবর্তী শব্দ-প্রযুক্তি। 

১৯১০ সালে জার্মানিতে জন্ম সালার। তাঁর বাবা ছিলেন চক্ষুরোগবিশেষজ্ঞ। তবে তাঁর বাবার মধ্যে সংগীতপ্রতিভা ছিল। আর তাঁর মা ছিলেন গায়িকা। বাবা-মায়ের এই সংগীতপ্রতিভা তাঁকে প্রভাবিত করেছিল সন্দেহ নেই। 

প্রথমেই হাতে তুলে নিয়েছিলেন ভায়োলিন এবং পিয়ানো। তখন তিনি মাত্র ১৪ বছরের এক কিশোর। সংগীতচর্চার ফাঁকেই ঢুকে পড়ল ট্রাউটনিয়ামের মোহময় টান। সে হাত এড়াতে না পেরে সালা পড়তে শুরু করে দিলেন পদার্থবিদ।        

কী এই মিক্সচার-ট্রাউটনিয়াম?

এটা আসলে একটা সাউন্ড মিক্সিং টেকনোলজি। ধরা যাক, এমন একটা সাউন্ডস্কেপ তৈরি করতে হবে, যেখানে একসঙ্গে থাকবে পাখির ডাক, হাতুড়ি পেটানোর শব্দ, দরজা-জানলা ঝাপটানোর শব্দ। মিক্সচার-ট্রাউটনিয়াম এই কাজটা অনায়াসে করে দেবে। এই পদ্ধতিই উদ্ভাবন করে সাউন্ড মিক্সিংকে কয়েক যুগে এগিয়ে দিয়েছিলেন সালা।   

শব্দ নিয়ে সালার মনে রাখার মতো কাজ হল রোজমেরি (১৯৫৯) এবং দ্য বার্ডস (১৯৬২) ছবির মিউজিক এবং আবহ রচনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Viral: ঠিক যেন দিওয়ার, বুলেট ঠেকিয়ে সেনার প্রাণ বাঁচাল আইফোন

.