Global Slavery Index: বিশ্বে ৫ কোটি দাস! দাসপ্রথা তাহলে আজও বিদায় নেয়নি পৃথিবী থেকে?

Global Slavery Index: দাসপ্রথা বিদায় নিয়েছে, কিন্তু দাস-ব্যবস্থার অবসান আজও হয়নি। কেন? কারণ কাগজে-কলমে স্লেভারির অবসান ঘটলেও দাসের সংখ্যা কেন কমেনি? এই কেন-র উত্তর পেতে গিয়েই চমকে উঠেছে সমীক্ষাকারী সংস্থা। দাসত্বের অভিমুখ হয়তো ঘুরেছে, কিন্তু মানসিকতায় কোনও বদল আসেনি।

Updated By: May 28, 2023, 05:10 PM IST
Global Slavery Index: বিশ্বে ৫ কোটি দাস! দাসপ্রথা তাহলে আজও বিদায় নেয়নি পৃথিবী থেকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক ভয়ংকর তথ্য প্রকাশ্যে এসে স্তম্ভিত করে দিয়েছে সারা বিশ্বকে। জানা গিয়েছে, বিশ্বের প্রায় পাঁচ কোটি মানুষ 'আধুনিক দাসত্বের' শিকার! ২০১৬ সালে এই সূচক প্রকাশ করা হয়েছিল। পাঁচ বছর পর প্রকাশিত সূচকে দেখা যাচ্ছে, আধুনিক দাসত্বের শিকার মানুষের সংখ্যা ১ কোটির বেশি বেড়েছে!

আধুনিক দাসত্ব বলতে কী বোঝায়?

আরও পড়ুন: Pakistan Avalanche: ভয়ংকর তুষারধস! মৃত ১১, চলছে উদ্ধারকাজ...

এর একটি ব্যাখ্যা দেওয়া হয়েছে। এতে রয়েছে, আধুনিক দাসত্ব হল, জোর করে শ্রমের কাজে বাধ্য করা, বিয়েতে বাধ্য করা, বাণিজ্যিক ভাবে যৌনকাজে ব্যবহার, মানবপাচার, অধীনস্থদের সঙ্গে ঘৃণ্য আচরণ করা ইত্যাদিকে দাসত্ব হিসেবে উল্লেখ করা হয়েছে। সূচক বলছে, ২ কোটি ৮০ লাখ মানুষকে জোর করে শ্রমের নিয়োজিত করা এবং ২ কোটি ২০ লাখ মানুষকে জোর করে বিয়েতে বাধ্য করা হয়েছে!

আরও পড়ুন: California Library: লাইব্রেরিতে বই ফেরত এল ১০০ বছর পরে! লেট ফাইন ১ লাখ ১৭ হাজার টাকা...

তালিকার শীর্ষে থাকা উত্তর কোরিয়া প্রতি হাজারে ১০৪ জন মানুষ আধুনিক দাসত্বের শিকার। দ্বিতীয় স্থানে আফ্রিকার ইরিত্রিয়া। সেখানে ১ হাজার জনের মধ্যে ৯০ জন দাসত্বের শিকার। তৃতীয় স্থানে থাকা আফ্রিকার আরেকটি দেশ মৌরিতানিয়ায় প্রতি হাজারে ৩২ জন আধুনিক দাসত্বের শিকার।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি ও কুয়েত তালিকার শীর্ষ ১০ দেশের মধ্যে আছে। এ ছাড়া শীর্ষ ১০-এ আছে তুরস্ক, রাশিয়া, তাজিকিস্তান ও আফগানিস্তান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.