সংখ্যা বলতে নারাজ, গালওয়ানে সেনা মৃত্যুর খবর কবুল করল চিনের সরকারি সংবাদমাধ্যম

ভারতের দাবি, ১৫ জুন টানা প্রায় পাঁচ ঘণ্টার দফায় দফায় লড়াইয়ে কমপক্ষে ৪০ চিনা সেনা নিহত কিংবা আহত হয়েছে

Updated By: Jun 22, 2020, 07:34 PM IST
সংখ্যা বলতে নারাজ, গালওয়ানে সেনা মৃত্যুর খবর কবুল করল চিনের সরকারি সংবাদমাধ্যম

নিজস্ব প্রতিবেদন: পূর্ব লাদাখের গালওয়ানে চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষে  শহিদ হয়েছেন ২০ ভারতীয় জওয়ান।  ১৫ জুন রাতের ওই ঘটনার পরদিনই তা ঘোষণা করেছে সেনা। কিন্তু চিনের তরফে এখনও তাদের সেনার মৃত্যুর সংখ্যা বলা হয়নি।  দেশের সরকারি মিডিয়ায় গালওয়ানের সংঘর্ষে সেনা মৃত্যুর খবর স্বীকার করল চিন। তবে তার সংখ্যা বলতে নারাজ বেজিং।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় বাদ বাংলা! কেন্দ্রের বিরোধিতায় মমতার 'পাশে' বাম-কংগ্রেস

ভারতের দাবি, ১৫ জুন টানা প্রায় পাঁচ ঘণ্টার দফায় দফায় লড়াইয়ে কমপক্ষে ৪০ চিনা সেনা নিহত কিংবা আহত হয়েছেন। চিনের সরকারি মিডিয়া গ্লোবাল টাইমসে আজ স্বীকার করে নেওয়া হয়েছে গালওয়ানের সংঘর্ষে চিনা সেনার মৃত্যু হয়েছে। পাশাপাশি কায়দা করে বলা হয়েছে, চিন যদি তাদের মৃত সেনার সংখ্যা বলে তা হলে চাপে পড়ে যাবে ভারত।

গ্লোবাল টাইমসের এক টুইটে লেখা হয়েছে, ' গালওয়ানে কত চিনা সেনার মৃত্যু হয়েছে তা চিন বলতে চায় না। পাশাপাশি এনিয়ে উত্তেজনা আর বাড়াতে চায় না চিন। যদি মৃতের সংখ্যা বলা হয় তাহলে ভারত সরকার ফের চাপে পড়ে যাবে। কারণ মৃত্যুর সংখ্যা ২০-র কম। ভারতের সেনা অফিসাররা চিনা সেনার মৃত্যু যে কথা বলছে তা ভুল। ওই সংখ্যা বলা হচ্ছে শুধু প্রচার পাওয়ার জন্য।'
 
পনেরো জুন সংঘর্ষে ক্ষয়ক্ষতির কথা এড়িয়েই চলেছে বেজিং। শুধু বলা হচ্ছে, ওই সংঘর্ষে চিনেরও ক্ষতি হয়েছে।

আরও পড়ুন-জারি গেরুয়া সতর্কতা, অতি ভারী বৃষ্টিতে ভাসতে পারে ৫ জেলা, জানাল আবহাওয়া দফতর

এদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে সোমবার সেনা পর্যায়ের বৈঠক হয় দুদেশের মধ্যে। পাশাপাশি কূটনৈতিক স্তরেও কথা চালানোর সিদ্ধান্ত নিয়েছে দুদেশ। এনিয়ে বেজিংয়ে কথা বলেছেন, সেখানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিস্ত্রি ও চিনা বিদেশ মন্ত্রী লাও ঝাওহি।

.