French Elections: জমে গেছে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন; মুখোমুখি দ্বৈরথে ম্যাক্রোঁ-মেরিন

দ্বিতীয় দফার ভোটে বা 'রান-অফে' এমানুয়েল ম্যাক্রোঁ জয়ী হলে গত ২০ বছরের মধ্যে তিনিই একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হবেন, যিনি টানা দু'মেয়াদেই ক্ষমতায় থাকলেন।

Updated By: Apr 11, 2022, 07:35 PM IST
French Elections: জমে গেছে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন; মুখোমুখি দ্বৈরথে ম্যাক্রোঁ-মেরিন

নিজস্ব প্রতিবেদন: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে এমানুয়েল ম্যাক্রোঁ জয়ী হয়েছেন। দ্বিতীয় দফার ভোটে তাঁর প্রতিদ্বন্দ্বী কট্টর ডানপন্থী মেরিন লে পেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় রবিবার। প্রথম দফার নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে লড়েন ১২ জন। নির্বাচনে ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ম্যাক্রোঁর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে সামনে এসেছেন লে পেন। ৯৭ শতাংশ পর্যন্ত ভোট গণনা করা হয়েছে। এতে ম্যাক্রোঁ পেয়েছেন ২৭.৩৫ শতাংশ পেয়ে রয়েছেন প্রথম স্থানে, দ্বিতীয় স্থানে লে পেন, তিনি পেয়েছেন ২৩.৯৭ শতাংশ।

অর্থাৎ, প্রথম দফার নির্বাচনের ভোটগণনা অনুসারে, শীর্ষ দুই প্রার্থী হয়েছেন ম্যাক্রোঁ এবং লে পেন। নিয়ম অনুযায়ী, প্রথম দফার নির্বাচনে এই শীর্ষ দুই প্রার্থী দ্বিতীয় দফার ভোটে অংশ নেবেন। আর সেই নির্বাচনেই চূড়ান্ত হবে, কে জয়ী হবেন। আগামি ২৪ এপ্রিল দ্বিতীয় দফার এই ভোট যাকে 'রান-অফ' বলা হচ্ছে, তা অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দফার ভোটে ম্যাক্রোঁ জয়ী হলে ২০ বছরের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে তিনি টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকবেন।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার নির্মমতায় হতবাক বিশ্ব! কিয়েভের আশপাশ থেকে ১২০০ দেহ উদ্ধার!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.