Spain: বাড়ি-জমি-ফ্ল্যাট নয়, একটা গোটা গ্রামই ‘ফর সেল’! কিনবেন?

 ছোট স্প্রিং থেকে ঘুটে এইসবও বিক্রির বিষয় আমরা দেখেছি। তবে তাই বলে একটা গোটা গ্রাম বিক্রি! যেটি ২ লক্ষ ৬০ হাজার ইউরো (ভারতীয় মুদ্রায় যা ২ কোটি ৭৩ লক্ষ ৪৪ হাজার ২০০ টাকা) দামে বিক্রির ঘোষণা করেছেন মালিকপক্ষ।  

Updated By: Nov 12, 2022, 09:50 PM IST
Spain: বাড়ি-জমি-ফ্ল্যাট নয়, একটা গোটা গ্রামই ‘ফর সেল’! কিনবেন?

পূজা দাস

OLX আসার পর থেকে ভার্চুয়ালি বাড়ির পুরনো টিভি, ফ্রিজ, চেয়ার, টেবিল থেকে শুরু করে এমন নানান জিনিস বিক্রির কথা বহুবার আমাদের নজরে এসেছে। শুধু তাই নয় ছোট স্প্রিং থেকে ঘুটে এইসবও বিক্রির বিষয় আমরা দেখেছি। তবে তাই বলে একটা গোটা গ্রাম বিক্রি! শুনে অবাক লাগলেও এমনটাই ঘটেছে স্পেনের এক গ্রামে। স্পেনের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত এক গ্রামে ঘটেছে এই ঘটনা। গ্রামের নাম সালতো দে ক্যাস্ত্রো। যেটি ২ লক্ষ ৬০ হাজার ইউরো (ভারতীয় মুদ্রায় যা ২ কোটি ৭৩ লক্ষ ৪৪ হাজার ২০০ টাকা) দামে বিক্রি ঘোষণা করেছেন গ্রামটির বর্তমান মালিক রনি রদ্রিগেজ। জানা যায়, প্রায় তিন দশক ধরে জামোরা প্রদেশের পর্তুগাল সীমান্তবর্তী এ গ্রাম পরিত্যক্ত অবস্থায় রয়েছে। গ্রামটি যেখানে অবস্থিত, সে এলাকাটি ‘শূন্য স্পেন’ নামে পরিচিত।

আরও পড়ুন: World's longest luxury cruise: ৫০ দিন, ২৭ নদী! বারাণসী থেকে কলকাতা-ঢাকা ছুঁয়ে আসছে বিশ্বের দীর্ঘতম ক্রুইজ...

স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে গাড়িতে করে প্রায় তিন ঘণ্টা দূরত্বে অবস্থিত এই গ্রাম। গ্রামটিতে ইতিমধ্যে ৪৪ টি বাড়ি, হোটেল, চার্চ, স্কুল, সুইমিংপুল ইত্যাদি রয়েছে। এত কিছুর থাকার পরেও এখানে অন্যান্য জনপদের মতো সুযোগ সুবিধা প্রায় নেই বললেই চলে। জানা যায়, ১৯৫০ সালের দিকে স্পেনের বিদ্যুৎ উৎপাদন সংস্থা ইবারডুরো গ্রামটি তৈরি করেছিল জলাধার তৈরি করা শ্রমিক ও তাঁদের পরিবারের জন্য। তবে নির্মাণকাজ শেষ হওয়ার পর হঠাৎই বাসিন্দারা সেখান থেকে সরে যেতে থাকেন। তারপরই ১৯৮০ সালের শেষ দিকে গ্রামটি পরিত্যক্ত হয়ে যায়। এরপরই ২০০০ সালে পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য রনি রদ্রিগেজ গ্রামটি কিনে নেন। কিন্তু অর্থনৈতিক সংকটসহ নানা কারণে তা আর বাস্তবায়িত করতে পারেন না তিনি। তবে গ্রামটি বিক্রির খবর শোনার পর থেকে এখানে পর্যটকের সংখ্যা বেড়ে গেছে।

আরও পড়ুন: Tonga Earthquake: মহাসমুদ্রে তীব্র মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসতে পারে ভয়ংকর এক সুনামিও...

মালিক রদ্রিগেজ জানান, এর আগেও তিনি গ্রামটি ৬৫ লাখ ডলারে বিক্রির চেষ্টা করেছিলেন। তবে সেই দামে তখন গ্রামটি কিনতে রাজি হয়নি কেউই। তবে, এখন যে দাম ধার্য করা হয়েছে, তা শুনে অনেকেই তাতে আগ্রহ দেখিয়েছেন। কারণ, এ দাম দিয়ে বার্সেলোনা বা মাদ্রিদের মতো শহরে সর্বোচ্চ এক বেডরুমের (1 BHK) ছোট একটি ঘর নিয়ে কিনে ফেলা সম্ভব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.