ব্রিটেন থেকে চিনের পথে হুইস্কি বোঝাই প্রথম ট্রেন

কু...ঝিক...ঝিক...ইতিহাসের পথ বেয়ে বর্তমান। তবে এই যাত্রা অভূতপূর্বও। কারণ, আজই প্রথম সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে ব্রিটেন থেকে চিনের উদ্দেশে রওনা দিচ্ছে রেলগাড়ি। যাত্রাপথ মোট-৭৫০০ মাইল। ব্রিটেনের এসেক্স থেকে ছাড়ার পর মোট সাতটি দেশ (ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, পোল্যান্ড, বেলারুশ, রাশিয়া এবং কাজাখাস্তান) পেরিয়ে ১৭ দিন পর, ২৭শে এপ্রিল চিনের 'হোলসেল মার্কেট' শহর ঝেজিয়াং-এ পৌঁছবে এই ট্রেন। কিন্তু হঠাত্‍ করে এমন দীর্ঘ পথে ট্রেন চালানোর কী প্রয়োজন হল?

Updated By: Apr 10, 2017, 12:32 PM IST
ব্রিটেন থেকে চিনের পথে হুইস্কি বোঝাই প্রথম ট্রেন

ওয়েব ডেস্ক: কু...ঝিক...ঝিক...ইতিহাসের পথ বেয়ে বর্তমান। তবে এই যাত্রা অভূতপূর্বও। কারণ, আজই প্রথম সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে ব্রিটেন থেকে চিনের উদ্দেশে রওনা দিচ্ছে রেলগাড়ি। যাত্রাপথ মোট-৭৫০০ মাইল। ব্রিটেনের এসেক্স থেকে ছাড়ার পর মোট সাতটি দেশ (ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, পোল্যান্ড, বেলারুশ, রাশিয়া এবং কাজাখাস্তান) পেরিয়ে ১৭ দিন পর, ২৭শে এপ্রিল চিনের 'হোলসেল মার্কেট' শহর ঝেজিয়াং-এ পৌঁছবে এই ট্রেন। কিন্তু হঠাত্‍ করে এমন দীর্ঘ পথে ট্রেন চালানোর কী প্রয়োজন হল?

ব্রিটেন থেকে চিনের উদ্দেশে রওনা দেওয়া এই ট্রেনে রয়েছে ৩০টি 'কন্টেনার'। বিবিসি-র খবর অনুযায়ী, এইসব 'কন্টেনার'-এ বোঝাই করা হয়েছে হুইস্কি, সফট ড্রিঙ্কস, ভিটামিন এবং নানাবিধ ওষুধ ও চিকিত্‍সা সংক্রান্ত দ্রব্য। চিনের 'ওয়ান বেল্ট, ওয়ান রোড প্রোগ্রামে'র অন্তর্গত এই ট্রেন যাত্রা আসলে প্রাচীন কালে (দু' হাজার বছর আগে) চিনের সঙ্গে পাশ্চাত্যের বাণিজ্যিক যোগাযোগকে ফেরানোর একটি প্রয়াস। উল্লেখ্য, আজ থেকে মাস তিনেক আগে, ঠিক বিপরীত পথে অর্থাত্‍ চিন থেকে ব্রিটেনে পৌঁছেছিল একটি ট্রেন।

প্রসঙ্গত, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের আমলেই চিনের সঙ্গে এই বাণিজ্যিক আদানপ্রদানের বিষয়টি চূড়ান্ত করেছিল বেজিং। ক্যামেরুন চেয়েছিলেন, লন্ডনকে বিশ্ব বাণিজ্যের কেন্দ্র হিসাবে তুলে ধরতে। পরবর্তী কালে, ক্যামেরুনের উত্তরসুরি থেরেসা মে-ও এই সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার ইঙ্গিত দেন। (আরও পড়ুন- আমেরিকার সিরিয়া আক্রমণ ঘিরে দু'ভাগ দুনিয়া)

.