India-Afghanistan Ties: আফগানদের খাদ্য সঙ্কট মেটাতে মানবিক পদক্ষেপ ভারতের, পাঠানো হল ৫০ হাজার মেট্রিক টন গম

মঙ্গলবার পাঞ্জাবের আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে এই খাদ্য দ্রব্য পাঠানোর কাজ শুরু করেন বিদেশ মন্ত্রকের সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। 

Updated By: Feb 22, 2022, 07:21 PM IST
India-Afghanistan Ties: আফগানদের খাদ্য সঙ্কট মেটাতে মানবিক পদক্ষেপ ভারতের, পাঠানো হল ৫০ হাজার মেট্রিক টন গম
ফোটো- এএনআই

নিজস্ব প্রতিবেদন: তালিবানিরা আফগানিস্তান দখলের পরই খাদ্য সঙ্কট চরমে উঠেছে সে দেশে। এমন পরিস্থিতিতে আফগানদের পাশে দাঁড়িয়েছে ভারত। আজ থেকেই সে দেশে খাদ্য সামগ্রী পাঠানো শুরু করা হল৷ মঙ্গলবার পাঞ্জাবের আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে এই খাদ্য দ্রব্য পাঠানোর কাজ শুরু করেন বিদেশ মন্ত্রকের সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। পাকিস্তানের জালালাবাদ হয়ে আফগানিস্তান পৌছনোর কথা রয়েছে। 

ভারতের বিদেশ মন্ত্রকের সচিব জানান যে এখন ৫০ হাজার মেট্রিক টন গম পাঠানো হয়েছে। আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে খাদ্য সহায়তার জন্য আরও পণ্য সে দেশে পাঠানো হবে। ভারত থেকে গম নিয়ে ৫০টি ট্রাক আফগানিস্তানে যাবে। কারণ সেই দেশে খাদ্য সঙ্কট চরমে উঠেছে। আফগানিস্তানের সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। ঘনিষ্ঠ সম্পর্কের কথা মাথায় রেখেই দেশটিকে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ 

এদিকে ভারতে অবস্থিত আফগান রাষ্ট্রদূত ফরিস মামুন্দজে বলেন, "আমরা ভারত সরকারের কাছে কৃতজ্ঞ যে তারা কঠিন সময়ে আফগানিস্তানের পাশে দাঁড়িয়েছে। এক মাসে  ৫০ হাজার মেট্রিক টন গম দেশে পৌঁছে দেওয়া হবে এবং খাদ্য সংকটের সম্মুখীন আফগান জনগণের মধ্যে বিতরণ করা হবে।" 

এই বিপুল পরিমাণের পণ্য পাঠাতে রাস্তা ব্যবহারের জন্য ইসলামাবাদের অনুমতি চেয়েছিল ভারত। এই মর্মে ভারত চিঠি দিয়ে পাক সরকারের অনুমতি চায় যাতে ট্রাকগুলি পাকিস্তানে ঢুকতে পারে। যদিও নিজেদের ভূখণ্ড ভারতকে ব্যবহার করতে দিতে রাজি ছিল না পাকিস্তান। পরবর্তীকালে আন্তর্জাতিক স্তরে ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার ভয়ে অবস্থান থেকে সরে এসে ভারতের প্রস্তাবে রাজি হয়েছিল ইসলামাবাদ। 

এর আগেও কাবুলের ইন্দিরা গান্ধী হাসপাতাল ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে করোনা টিকা বাবদ ৫ লক্ষ ডোজ এবং বিভিন্ন জীবনদায়ী ওষুধ পাঠিয়েছিল ভারত।

আরও পড়ুন, ইউক্রেন ছেড়ে দ্রুত দেশে ফিরে আসতে হবে পড়ুয়াদের, নির্দেশ ভারতীয় দূতাবাসের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.