New US Ambassador to India: ভারতে আসছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত, শিলমোহর বাইডেনের ঘনিষ্ঠ বন্ধু এরিক গারসেটির নামে

বাইডেনের ঘনিষ্ঠ সহযোগীকে জেতানোর জন্য ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির কাছে যথেষ্ট সমর্থন না থাকায় গত কংগ্রেসের সময় ভোটের জন্য তার মনোনয়ন সেনেটে আনা হয়নি। ৫২ বছর বয়সী গারসেটির মনোনয়ন রাষ্ট্রপতি বাইডেনের প্রথম দুই বছরের অফিসের সময়কালে সেনেট নিশ্চিত করেনি। কিছু আইন প্রণেতাদের উদ্বেগ ছিল যে প্রাক্তন মেয়র যৌন নিপীড়ন ও হয়রানির জন্য অভিযুক্ত প্রাক্তন সিনিয়র উপদেষ্টার বিরুদ্ধে অভিযোগগুলি যথাযথভাবে পর্যালোচনা করেননি।

Updated By: Mar 16, 2023, 08:16 AM IST
New US Ambassador to India: ভারতে আসছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত, শিলমোহর বাইডেনের ঘনিষ্ঠ বন্ধু এরিক গারসেটির নামে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন দায়িত্ব পাচ্ছেন এরিক গারসেটি (Eric Garcetti)। তিনি রাষ্ট্রপতি জো বাইডেনের (President Joe Biden) ঘনিষ্ঠ সহযোগী। বুধবার মার্কিন সেনেট ভারতে তাঁদের পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে নিশ্চিত করেছেন গারসেটির নাম। দুই বছরের বেশি সময় ধরে শূন্য থাকা গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদ পূরণের জন্য সেনেট তাঁর পক্ষে ৫২-৪২ ভোট দিয়েছে। লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়রের মনোনয়ন ২০২১ সালের জুলাই থেকে মার্কিন কংগ্রেসের সামনে মুলতুবি ছিল যখন তাঁকে বাইডেন মর্যাদাপূর্ণ কূটনৈতিক পোস্টিংয়ের জন্য মনোনীত করেন।

গত সপ্তাহে, সেনেটের বৈদেশিক সম্পর্ক কমিটি তার মনোনয়নের পক্ষে ১৩-৮ ভোট দিয়েছে।

আরও পড়ুন: World Consumer Rights Day: বিশ্বজোড়া বেচাকেনার হাটে কেন ১৫ মার্চ তারিখটি শুধু ক্রেতাদেরই দিন?

বাইডেনের ঘনিষ্ঠ সহযোগীকে জেতানোর জন্য ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির কাছে যথেষ্ট সমর্থন না থাকায় গত কংগ্রেসের সময় ভোটের জন্য তার মনোনয়ন সেনেটে আনা হয়নি।

 

৫২ বছর বয়সী গারসেটির মনোনয়ন রাষ্ট্রপতি বাইডেনের প্রথম দুই বছরের অফিসের সময়কালে সেনেট নিশ্চিত করেনি। কিছু আইন প্রণেতাদের উদ্বেগ ছিল যে প্রাক্তন মেয়র যৌন নিপীড়ন ও হয়রানির জন্য অভিযুক্ত প্রাক্তন সিনিয়র উপদেষ্টার বিরুদ্ধে অভিযোগগুলি যথাযথভাবে পর্যালোচনা করেননি।

প্রেসিডেন্ট বাইডেন এই বছরের জানুয়ারিতে গারসেটিকে একই পদে পুনর্নিয়োগ করেছিলেন।

কেনেথ জাস্টার ছিলেন নয়াদিল্লিতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসভবনের শেষ বাসিন্দা। আমেরিকায় সরকার পরিবর্তনের পরে ২০২১ সালের জানুয়ারিতে পদত্যাগ করেছিলেন তিনি।

ভারতে নতুন মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি কে?

এরিক গারসেটি ৪ ফেব্রুয়ারি, ১৯৭১ সালে ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। তারপরে সান ফার্নান্দো উপত্যকায় বেড়ে ওঠেন এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে তার বিএ এবং এমএ ডিগ্রি অর্জন করেন।

ভারতে নতুন মার্কিন রাষ্ট্রদূত অক্সফোর্ড এবং লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে রোডস স্কলার হিসাবে পড়াশুনা করেছেন এবং অক্সিডেন্টাল কলেজ এবং ইউএসসিতে পড়াতেন।

 

আরও পড়ুন: Imran Khan: আজই গ্রেফতার হবেন ইমরান! 'প্রস্তুত' জানালেন প্রাক্তন পাক-প্রধানমন্ত্রী

তিনি ১২ বছর মার্কিন নৌবাহিনীর রিজার্ভের একজন কর্মকর্তা ছিলেন এবং তিনি একজন আগ্রহী জ্যাজ পিয়ানোবাদক এবং ফটোগ্রাফার।

২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত লস অ্যাঞ্জেলেস সিটি কাউন্সিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার জন্য গারসেটি তার সমসাময়িকদের মধ্যে চারবার নির্বাচিত হন।

২০০১ থেকে মেয়র হিসাবে দায়িত্ব নেওয়া পর্যন্ত তিনি ১৩ তম জেলার প্রতিনিধিত্বকারী কাউন্সিল সদস্য হিসাবেও কাজ করেছেন। এই জেলায় অন্তর্ভুক্ত রয়েছে হলিউড, ইকো পার্ক, সিলভার লেক এবং অ্যাটওয়াটার ভিলেজ।

তিনি চতুর্থ প্রজন্মের অ্যাঞ্জেলেনো। গারসেটি এবং তার স্ত্রী অ্যামি ইলেইন ওয়াকল্যান্ডের একটি কন্যা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.