Epic of Gilgamesh: দু'দশক আগে লুঠ হওয়া প্রত্নসামগ্রী ইরাককে ফেরাচ্ছে আমেরিকা

সুমেরীয় এই মহাকাব্যটিকে বিশ্বসাহিত্যের প্রাচীনতম নিদর্শন বলে মনে করা হয়।

Updated By: Aug 5, 2021, 10:55 PM IST
Epic of Gilgamesh: দু'দশক আগে লুঠ হওয়া প্রত্নসামগ্রী ইরাককে ফেরাচ্ছে আমেরিকা

নিজস্ব প্রতিবেদন: প্রায় দু'দশক পরে দেশে ফিরতে চলেছে প্রত্নসামগ্রী। ফিরছে ইরাকে, ফেরাচ্ছে আমেরিকা।

দেশে ফিরতে চলেছে ১৮ বছর আগে লুঠ হওয়া প্রত্নতাত্ত্বিক সামগ্রী। ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় লুঠ হয়েছিল সে দেশের অসংখ্য প্রত্নতাত্ত্বিক সামগ্রী (Ancient Artifacts)। অবশেষে তা ফেরত দিতে রাজি আমেরিকা। ফেরত দেওয়ার এই তালিকায় রয়েছে সুমেরীয় মহাকাব্য গিলগামেশের (Gilgamesh) সাড়ে তিন হাজার বছরের পুরনো একটি ট্যাবলেটও।

আরও পড়ুন: Upanishad Engraved: পোল্যান্ডের গ্রন্থাগারের দেওয়ালে উপনিষদের বাণী! তাজ্জব ভারতবাসী

১৯৯১ সালের গাল্ফ যুদ্ধের পর থেকেই দক্ষিণ ইরাকের নিয়ন্ত্রণ হারায় ইরাক সরকার। সেই অংশে শুরু হয় লুঠতরাজ। এরপর ২০০৩ সালে আমেরিকার সেনা অভ্যুত্থানে (US invasion) দেশের অবস্থা আরও শোচনীয় হয়। যুদ্ধবিধ্বস্ত ইরাকে তখন চূড়ান্ত অরাজকতা। তখনও অবাধে লুঠতরাজ চলছে। ইরাকি আধিকারিকদের মতে, ২০০৩ সালে যুদ্ধের সময়ে সে দেশ থেকে প্রায় ১৭ হাজার প্রত্নতাত্ত্বিক সামগ্রী উধাও হয়ে যায়। জানা যায়, এই প্রত্নসামগ্রীর একটা বড় অংশই পাচার হয় আমেরিকায়। এর মধ্যে প্রায় ১২ হাজার প্রত্নসামগ্রী ওয়াশিংটনের মিউজিয়ামে (Washington DC) রাখা ছিল। কর্নেল বিশ্ববিদ্যালয়ে ছিল ৫ হাজার ৩৮১টি ঐতিহাসিক সামগ্রী। ২০১৪ সাল থেকে ২০১৭ সালের মধ্যে আইসিস জঙ্গিরাও (Islamic State of Iraq and Syria Militants ) বহু প্রত্নতাত্ত্বিক অঞ্চল দখল করে। এই অঞ্চলের প্রত্নতাত্ত্বিক নির্দশনগুলির কিছু তারা পাচার করে, কিছু ধ্বংসও করে।

অবশেষে সেই লুঠ হওয়া অমূল্য সামগ্রীগুলি ফিরিয়ে দিতে সম্মত হয়েছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটন ও বাগদাদের মধ্যে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে গত সপ্তাহে। আমেরিকার তরফে যে সামগ্রীগুলি ফেরত দেওয়া হবে, সেই তালিকায় একাধিক প্রাচীন মেসোপটিমিয়ান সভ্যতার নিদর্শন রয়েছে। তারই মধ্যে অন্যতম সাড়ে তিন হাজার বছর পুরনো গিলগামেশ মহাকাব্যের (Epic of Gilgamesh) অংশ একটি পোড়ামাটির ট্যাবলেট (clay tablet)। সুমেরীয় এই মহাকাব্যটিকে বিশ্বসাহিত্যের প্রাচীনতম নিদর্শন বলে মনে করা হয়।

ইরাকের সংস্কৃতি মন্ত্রকের  (Iraqi culture and foreign ministries) আশা, আগামী মাসের মধ্যেই গিলগামেশের ট্যাবলেটটি তারা ফেরত পেতে চলেছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Guy de Maupassant: ছোটগল্পের ঈশ্বর! অলৌকিক অক্ষরশিল্পী মপাসাঁ

.