মালিক পক্ষের অমত থাকলে মুসলিম মহিলাদের মাথার আচ্ছাদনে 'না' ইউরোপিয়ান জাস্টিস কোর্টের

মালিকপক্ষ যদি চায় তাহলে কর্মচারীকে মাথার আচ্ছাদনসহ যেকোনও দৃশ্যমান ধর্মীয় চিহ্ন বা প্রতীক ব্যবহারের ক্ষেত্রে বাধা দিতে পারে, আজ এমনটাই জানাল ইউরোপিয়ান জাস্টিস কোর্ট (ইউ কোর্ট)। কিন্তু, সংস্থার তরফে (মালিকপক্ষ) এই সংক্রান্ত কোনও বিধি নিষেধ না থাকলে, খরিদ্দার কখনই ধর্মীয় চিহ্ন বা মাথার কাপড় খোলার জন্য সেই সংস্থার কর্মচারীকে বাধ্য করতে পারবে না। উল্লেখ্য, এই মামলাটিই ছিল ইউ কোর্টে ওঠা প্রথম মামলা যেখানে মুসলিম মহিলাদের ধর্মীয় আচ্ছাদন ব্যবহার নিয়ে প্রশ্ন উঠেছিল।

Updated By: Mar 14, 2017, 07:39 PM IST
মালিক পক্ষের অমত থাকলে মুসলিম মহিলাদের মাথার আচ্ছাদনে 'না' ইউরোপিয়ান জাস্টিস কোর্টের

ওয়েব ডেস্ক: মালিকপক্ষ যদি চায় তাহলে কর্মচারীকে মাথার আচ্ছাদনসহ যেকোনও দৃশ্যমান ধর্মীয় চিহ্ন বা প্রতীক ব্যবহারের ক্ষেত্রে বাধা দিতে পারে, আজ এমনটাই জানাল ইউরোপিয়ান জাস্টিস কোর্ট (ইউ কোর্ট)। কিন্তু, সংস্থার তরফে (মালিকপক্ষ) এই সংক্রান্ত কোনও বিধি নিষেধ না থাকলে, খরিদ্দার কখনই ধর্মীয় চিহ্ন বা মাথার কাপড় খোলার জন্য সেই সংস্থার কর্মচারীকে বাধ্য করতে পারবে না। উল্লেখ্য, এই মামলাটিই ছিল ইউ কোর্টে ওঠা প্রথম মামলা যেখানে মুসলিম মহিলাদের ধর্মীয় আচ্ছাদন ব্যবহার নিয়ে প্রশ্ন উঠেছিল।

এদিকে, আজই আমেরিকার টেক্সাস আইনসভায় 'হস্তমৈথুন বিরোধী' বিল পেশ করেন ডেমোক্র্যাট পার্টির প্রতিনিধি জেসিকা ফারার। তিনি জানিয়েছেন এই বিল আসলে 'অবাস্তব' ও 'হাস্যকর' গর্ভপাত বিরোধী আইনের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ। (পড়ুন- গর্ভপাত বিরোধী আইনের প্রতিবাদে টেক্সাসে পেশ হল প্রতীকী 'হস্তমৈথুন বিরোধী বিল')

.