প্রেসিডেন্ট নির্বাচনের আগে অশান্তি চলছে মিশরে

প্রেসিডেন্ট নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, ততই অশান্ত হয়ে উঠছে মিশর। কায়রোয় শনিবার সেনা-বিক্ষোভকারী সংঘর্ষ চরম আকার নেয়। দু`পক্ষের সংঘর্ষে এক সেনার মৃত্যু হয়েছে। ৩০০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

Updated By: May 5, 2012, 07:11 PM IST

প্রেসিডেন্ট নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, ততই অশান্ত হয়ে উঠছে মিশর। কায়রোয় শনিবার সেনা-বিক্ষোভকারী সংঘর্ষ চরম আকার নেয়। দু`পক্ষের সংঘর্ষে এক সেনার মৃত্যু হয়েছে। ৩০০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। এরমধ্যে গুরুতর আহত ১৩০ জন হাসপাতালে ভর্তি। এদিন বিকেলে বিক্ষোভকারীরা তাহরির স্কোয়্যার থেকে প্রতিরক্ষামন্ত্রকের উদ্দেশে পদযাত্রা শুরু করে। বুধবার অপরিচিত এক আততায়ীর আক্রমণে প্রায় ২০ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়। হত্যাকাণ্ডের পিছনে সশস্ত্র সেনার সর্বোচ্চ পরিষদের হাত রয়েছে বলে মিছিল থেকে অভিযোগ তোলা হয়। ক্ষুব্ধ জনতা তারের বেড়া ভাঙার চেষ্টা করলে, সেনাবাহিনী জলকামান ও কাঁদানে গ্যাস ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে। দু`পক্ষের মধ্যে পাথর ছোঁড়াছুঁড়িতে অনেকে জখম হয়েছেন। রাতে প্রতিরক্ষামন্ত্রক এলাকায় কার্ফু জারি করা হয়।
মিশরে প্রেসিডেন্ট নির্বাচনের আর ৩ সপ্তাহ বাকি। তার আগে এই ঘটনায় স্বাভাবিক ভাবেই উত্তপ্ত রাজধানী কায়রো। বিক্ষোভের ঘটনায় ধৃতদের সেনা আদালতে বিচার শুরু হয়েছে। অশান্তির জন্য সেনাবাহিনীর তরফে মুসলিম ব্রাদারহুডকে দায়ী করা হয়েছে। সেনার বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনেছে মুসলিম ব্রাদারহুড। 

.