Edmund Hillary: এভারেস্টে উঠে সেদিন তেনজিংকে কী করতে নিষেধ করেছিলেন এডমন্ড হিলারি?

এডমন্ডের জুতো সারা রাত তাঁবুর বাইরে পড়েছিল, তা হলে অভিযানের কী হবে? শেষমেশ অনেক চেষ্টায় জুতো উদ্ধার করা গেল।

Updated By: Jul 20, 2022, 07:29 PM IST
Edmund Hillary: এভারেস্টে উঠে সেদিন তেনজিংকে কী করতে নিষেধ করেছিলেন এডমন্ড হিলারি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চল্লিশ ফুটের খাড়া একটি পাথরের দেওয়ালের একটি খাঁজ ধরে এডমন্ড হিলারি এগোতে থাকেন, তাঁকে অনুসরণ করেন তেনজিং নোরগে। এই ভাবেই যেতে যেতে তাঁরা সকাল ১১:৩০ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেছিলেন সেদিন। এডমন্ড হলেন পৃথিবীর প্রথম মানুষ যিনি, এহেন এভারেস্টে উঠেছিলেন। আর তাঁর সঙ্গী শেরপা হিসেবে ইতিহাসে ঢুকে পড়েছেন তেনজিংও। এ হেন এডমন্ডের আজ, ২০ জুলাই জন্মদিন। ১৯১৯ সালে নিউ জিল্যান্ডের অকল্যান্ডে তাঁর জন্ম। 

১৯৫৩ সালে জন হান্টের নেতৃত্বে একটি ব্রিটিশ এভারেস্ট পর্বত অভিযাত্রীদলে অংশ নেন হিলারি। ২৬ মে টম বুর্দিলঁ ও চার্লস ইভান্স শৃঙ্গজয়ের চেষ্টা করেন কিন্তু ইভান্সের অক্সিজেন সরবরাহকারী ব্যবস্থায় গোলোযোগ দেখা দিলে তাঁরা শৃঙ্গের ৩০০ ফুট নিচ থেকে ফিরে আসতে বাধ্য হয়েছিলেন। এরপর দলপতি হান্ট তেনজিং নোরগে ও এডমন্ড হিলারিকে শৃঙ্গজয়ের চেষ্টা করতে নির্দেশ দেন। সেই মতো ২৮ মে তাঁরা আলফ্রেড গ্রেগরি প্রমুখের সহায়তায় ৮,৫০০ মিটার (২৭,৮৮৭ ফুট) উচ্চতায় শিবির স্থাপন করেন। গ্রেগরি ও তাঁর সঙ্গীরা নীচে ফিরে যান।

এদিকে এডমন্ড বা তেনজিং কেউই খেয়াল করেননি এডমন্ডের জুতো সারা রাত তাঁবুর বাইরে পড়ে থাকল। পরদিন সকালে যথারীতি সেই জুতো ব্যবহারের অযোগ্য। সেগুলি জমে গিয়েছে। কিন্তু জুতো ছাড়া অভিযান তো সম্ভব নয়! শেষে দু'ঘণ্টা ধরে দু'জনে মিলে চেষ্টা করে সেগুলিকে পূর্বাবস্থায় নিয়ে আসেন। এর পরে তাঁরা বাকি সরঞ্জাম নিয়ে শৃঙ্গ আরোহণের চেষ্টা করতে শুরু করেন।

তার পরে সকাল সাড়ে এগারোটা নাগাদ এভারেস্টে আরোহণের সেই বিরল মুহূর্ত এল। পর্বতশৃঙ্গে তারা মিনিটপনেরো ছিলেন। এই সময়ে হিলারি তেনজিংয়ের ছবিও তোলেন, যদিও তেনজিং হিলারির ছবি তুলতে চাইলে তা নিষেধ করেন হিলারি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Heatwave Trend: দাবদাহ নিয়ে সাংঘাতিক ভবিষ্যদ্বাণী রাষ্ট্রসঙ্ঘের, জেনে নিন তাদের বার্তা

.