Retreating Glacier: সমুদ্রে জলস্তর বাড়বে ১০ ফুট! তা হলে কি সলিলসমাধি ঘটতে বেশি দেরি নেই পৃথিবীর?

ক্রমশ পিছিয়ে যাচ্ছে হিমবাহ। এরকম চলতে থাকলে আগামী দিনে বিশ্বের সমুদ্রস্তরের সামগ্রিক উচ্চতাবৃদ্ধিতে এর অবদান রীতিমতো দুশ্চিন্তার ব্যাপার হয়ে দাঁড়াবে।

Updated By: Sep 12, 2022, 03:59 PM IST
Retreating Glacier: সমুদ্রে জলস্তর বাড়বে ১০ ফুট! তা হলে কি সলিলসমাধি ঘটতে বেশি দেরি নেই পৃথিবীর?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্টার্কটিকার থোয়াইটেস গ্লেসিয়ার। তার এখন নতুন নাম ডুমস ডে গ্লেসিয়ার। যার আকার গুজরাটের মতো। এটিকে নিয়ে এখন বিশ্ব জুড়ে বিজ্ঞানী থেকে পরিবেশবিদ-- সকলে উদ্বিগ্ন। জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্ব জুড়ে যে যে গ্লেসিয়ারগুলি নিয়ে সকলে উদ্বিগ্ন হয়ে আছে, তার মধ্যে অন্যতম আন্টার্কটিকার এই থোয়াইটেস গ্লেসিয়ার, তথা ডুমস ডে গ্লেসিয়ার। শুধু উদ্বেগই নয়, আতঙ্কও। কীসের আতঙ্ক? বিজ্ঞানীরা আশঙ্কা করছেন এই গ্লেসিয়ার যদি গলে যায় তবে সমুদ্রস্তর বেড়ে যেতে পারে ৩ থেকে ১০ ফুট! যা আতঙ্কের পক্ষে যথেষ্ট। এই সংক্রান্ত গবেষণাটি প্রকাশিত হয়েছে নেচার জিওসায়েন্স পত্রিকায়। ক্রমশ পিছিয়ে যাচ্ছে এই হিমবাহ। এরকম চলতে থাকলে আগামী দিনে বিশ্বের সমুদ্রস্তরের সামগ্রিক উচ্চতাবৃদ্ধিতে আন্টার্কটিকের অবদান রীতিমতো দুশ্চিন্তার ব্যাপার হয়ে দাঁড়াবে। 

কী কী ভয়ংকর তথ্য জানা গিয়েছে এই হিমবাহের ক্ষয় সম্বন্ধে? 

১) থোয়াইটেস হিমবাহ সমুদ্রজলে ভাসছে

২) প্রতি বছর ২.১ কিলোমিটার করে পিছিয়ে যাচ্ছে থোয়াইটেস

৩) ২০১১ থেকে ১০১৯ সালের মধ্যে হিমবাহগলনের সর্বোচ্চ হার এটিই 

আরও পড়ুন: Russia's Retreat: শেষ পর্যন্ত পিছু হঠছেন পুতিন? তবে কি রাশিয়ার মুখে ছাই দিয়ে জিতল ইউক্রেনই...

৪) এমন নয় যে, হঠাৎ করে গ্লেসিয়ারটি গলতে শুরু করেছে; বিজ্ঞানীরা দেখেছেন, গত দু'শতক ধরেই এটি একটু একটু করে গলেছে

৫) থোয়াইটেস হিমবাহ একটা দীর্ঘ বাঁধের মতো কাজ করে, যা ভূমি অংশের বরফখণ্ডগুলির সমুদ্রে নিয়মিত পড়াটা আটকায়

৬) থোয়াইটেস সত্যিই যদি কোনও দিন সম্পূর্ণত ধ্বংস হয়ে যায়, তবে সে শুধু একাই ডুববে না, সঙ্গে ছোট-খাটো আরও বেশ কয়েকটি বরফস্তরও নষ্ট করে ফেলবে; যার ফল মোটেই ভালো হবে না

এখনই জলবায়ু পরিবর্তনজনিত সংকটকে রুখে দিতে না পারলে ধীরে ধীরে তা বড় ধরনের সমস্যার দিকে বাঁক নেবে। প্রকৃতিকে তা বড় ধরনের ঝুঁকির মুখোমুখি করবে। শিল্পোন্নত আধুনিক দেশগুলি সামগ্রিক কার্বন নিঃসরণ কমাতে না পারলে এই ভয়ংকর দিন দেখতে হতেই পারে মানবজাতিকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.