মচকালেন ট্রাম্প, উঠল শাটডাউন তবুও কাটল না আশঙ্কা

গত ২২ ডিসেম্বর থেকে শাটডাউন হয়ে যায় মার্কিন কোষাগার। তার জেরে কার্যত থমকে যায় সরকারি কাজকর্ম। প্রায় ৮ লক্ষ মানুষ ৪ সপ্তাহের বেশি ছুটিতে ছিলেন

Updated By: Jan 26, 2019, 04:04 PM IST
মচকালেন ট্রাম্প, উঠল শাটডাউন তবুও কাটল না আশঙ্কা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আপাতত থামলেন ডোনাল্ড ট্রাম্প। তার সঙ্গে হাঁফ ছেড়ে বাঁচলেন মার্কিনবাসীও। অবশেষে, সরকার চালানোর জন্য অর্থ বরাদ্দের বিলে সই করলেন ‘কোণঠাসা’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই উঠে যায় মার্কিন ইতিহাসের দীর্ঘতম আর্থিক অচলাবস্থা। কিন্তু এই সিদ্ধান্ত যে সাময়িকের জন্য তা রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বুঝিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। মচকালেও, হাবভাবে ট্রাম্প বুঝিয়ে দেন, প্রাচীর তৈরির সিদ্ধান্তে এক চুল সরে আসেননি তিনি।

আরও পড়ুন- ভেনিজুয়েলায় চুরমার লাল স্বপ্ন, অবাম রাষ্ট্রপতিকে স্বীকৃতি দিল মার্কিন যুক্তরাষ্ট্র

গত ২২ ডিসেম্বর থেকে শাটডাউন হয়ে যায় মার্কিন কোষাগার। তার জেরে কার্যত থমকে যায় সরকারি কাজকর্ম। প্রায় ৮ লক্ষ মানুষ ৪ সপ্তাহের বেশি ছুটিতে ছিলেন। বিনা বেতনেই কাজ চালিয়ে যাচ্ছিলেন গোয়েন্দা, নিরাপত্তার মতো জরুরী বিভাগের কর্মীরা। ট্রাম্প প্রশাসনের উপর ক্ষোভ বাড়ছিল সরকারি আমলাদের। মেক্সিকোয় প্রাচীর তৈরি সিদ্ধান্তে ট্রাম্প অনড় থাকায়, আর্থিক অচলাবস্থার কাটার কোনও লক্ষণই দেখা যায়নি। এর পরও ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দেন, যদি তাঁর স্বপ্নের প্রকল্প ‘মেক্সিকো প্রাচীর’ বাস্তবায়িত না হয়, তা হলে জরুরী অবস্থা জারি করবেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের গর্জন-টর্জনে চিড়ে ভিজেনি ডেমোক্র্যাটদের। এ দিন ডেমোক্র্যাট সেনেটর চাক স্কুমার বলেন, আশা করি এই ঘটনা থেকে শিক্ষা নিয়েছেন ট্রাম্প।

আরও পড়ুন- রাশিয়ার কার্চ প্রণালীতে জাহাজে বিস্ফোরণ, আটকে ভারতীয় কর্মীরা, মৃত কমপক্ষে ১১

মার্কিন প্রেসিডেন্ট বিলে সই করে কোষাগার খোলার অনুমতি দিলেও, তারঁ হুশিয়ারি, সাময়িক সরকার চালানোর জন্য এই বিলে সই করছি। আশা করি আগামী ২১ দিন ডেমোক্র্যাট এবং রিপাবলিকানরা বোঝাপড়ার মধ্যে সরকার চালাবে। তিনি বলেন, যদি ১৫ ফেব্রুয়ারির মধ্যে কোনও সিদ্ধান্তে (মেক্সিকো প্রাচীর) না পৌঁছনো যায়, তা হলে ফের শাটডাউনের পথে হাঁটতে হবে। প্রয়োজন হলে দেশের নিরাপত্তা সুনিশ্চিত করতে জরুরী অবস্থা জারি করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলেই দু’দুবার শাটডাউনের মুখে পড়ল মার্কিনবাসী। তবে, এ বারের ৩৬ দিনের শাটডাউনের মেয়াদ নজির তৈরি করল মার্কিন ইতিহাসে। এর আগে ২১ দিনের দীর্ঘতম শাটডাউন দেখছিল প্রাক্তন ডেমোক্র্যাট মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে।  

.