ভারত-পাকিস্তান রাজি হলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতেই পারি, ফের জানালেন ট্রাম্প

ব্রাজিলে জি ৭ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েই দিয়েছেন, কাশ্মীর নিয়ে কোনও বিদেশি রাষ্ট্রের কষ্ট করার প্রয়োজন নেই

Updated By: Sep 24, 2019, 10:03 AM IST
ভারত-পাকিস্তান রাজি হলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতেই পারি, ফের জানালেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন: মধ্যস্থতা করতেই পারি কিন্তু রাজি হতে হবে ভারত ও পাকিস্তানকে। সোমবার ফের জানালেন নাছোড় মার্কিন প্রেসিডেন্ট।  

কাশ্মীর ইস্যুতে প্রবল চাপে ইমরান খান। তিনি চাইছিলেন কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করুক মার্কিন যুক্তরাষ্ট্র। এনিয়ে বিশ্বের বিভিন্ন দেশে দরবারও করেছিলেন। ডোনাল্ড ট্রাম্পও চাইছিলেন কাশ্মীরে মাথা গলাবেন। কিন্তু ভারতের আপত্তিতে এখন তাঁর সুর বদল হয়েছে অনেকখানি।

আরও পড়ুন-বেতন বেড়েছে মাত্র ২,৫০০ টাকা, গায়েব হয়ে গিয়েছে DA, রাজ্যের বিরুদ্ধে SAT-এ যাচ্ছেন কর্মচারীরা

সোমবার ইমরান খানের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই বৈঠকের পর নিউ ইয়র্কে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বলেন, ‘কাশ্মীর একটি জটিল বিষয়। বহুদিন ধরেই এই সমস্যা চলে আসছে। এনিয়ে আমি মধ্যস্থতা করতে রাজি। তবে এতে দুপক্ষকেই রাজি হতে হবে।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ইমরান খান ও নরেন্দ্র মোদী দুজনেই তাঁর ভালো বন্ধু। ফলে তিনি ভালো মধ্যস্থতাকারী হতেই পারেন। প্রসঙ্গত রবিবার হিউস্টনে হাউডি মোদি-র সভাতেই ট্রাম্প জানিয়ে দিয়েয়েছেন, নরেন্দ্র মোদী হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ভালো বন্ধু। উনি ভারতের জন্য। ভালো কাজ করছেন।

আরও পড়ুন-বর্ধমানে এশিয়ার বৃহত্তম ঝুলন্ত রেলব্রিজ উদ্বোধন হতে চলেছে দু'বার, ফের কেন্দ্র-রাজ্য সংঘাত

এদিকে ব্রাজিলে জি ৭ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েই দিয়েছেন, কাশ্মীর নিয়ে কোনও বিদেশি রাষ্ট্রের কষ্ট করার প্রয়োজন নেই। বিষয়টি ভারত ও পাকিস্তানের মধ্যেকার বিষয়। তারা নিজেরাই আলোচনা করে মিটিয়ে নিতে পারবেন। ওই মন্তব্যের পরও হাল ছাড়ছেন না ট্রাম্প। মধ্যস্থতার কথা বলেই চলেছেন তিনি।

 

.