ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসে পেট্রোল বোমা ছুঁড়ে পালল দুষ্কৃতীরা

দুষ্কৃতী হামলার নিশানায় এবার ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস। পাবনার ঈশ্বরদির কাছে মৈত্রী এক্সপ্রেসে পেট্রোল বোমা ছোঁড়ে একদল দুষ্কৃতী। কম মাত্রার বিস্ফোরণে কেউ হতাহত হননি।  হাসিনা সরকারের অপসারণের দাবিতে গত একমাস ধরে বাংলাদেশ জুড়ে অবরোধ বিক্ষোভ চালাচ্ছে BNP। এই আন্দোলনে সামিল হয়েছে BNP-র সহযোগী দলগুলিও। তাদেরই কেউ এই কাণ্ড ঘটিয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। উড়িয়ে দেওয়া হচ্ছে না JMB যোগের সম্ভাবনাও। মৈত্রী এক্সপ্রেসে হামলার পরেই অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে ঢাকা-আগরতলা বাস পরিষেবা।  

Updated By: Feb 8, 2015, 08:42 PM IST

ওয়েব ডেস্ক: দুষ্কৃতী হামলার নিশানায় এবার ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস। পাবনার ঈশ্বরদির কাছে মৈত্রী এক্সপ্রেসে পেট্রোল বোমা ছোঁড়ে একদল দুষ্কৃতী। কম মাত্রার বিস্ফোরণে কেউ হতাহত হননি।  হাসিনা সরকারের অপসারণের দাবিতে গত একমাস ধরে বাংলাদেশ জুড়ে অবরোধ বিক্ষোভ চালাচ্ছে BNP। এই আন্দোলনে সামিল হয়েছে BNP-র সহযোগী দলগুলিও। তাদেরই কেউ এই কাণ্ড ঘটিয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। উড়িয়ে দেওয়া হচ্ছে না JMB যোগের সম্ভাবনাও। মৈত্রী এক্সপ্রেসে হামলার পরেই অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে ঢাকা-আগরতলা বাস পরিষেবা।  

এদিকে, পেট্রোল বোমা বিস্ফোরণে বাংলাদেশে হত ৯। আহত হয়েছেন ৩০।  সরকার বিরোধী আন্দোলনের জেরে এই পর্যন্ত ৭০ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশের বিরোধী দল বাংলাদেশ ন্যাশনাল পার্টি জানুয়ারীতে দেশব্যাপী বনধ-এর ডাক দিয়েছিল। দাবি ছিল নতুন করে নির্বাচন করাতে হবে শেখ হাসিনার সরকারকে। শনিবার বনধ চলাকালীন বিএনপি কর্মীরা বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করলে সেখানেই মারা যান ৬ জন।  ঘটনাটি ঘটে ঢাকার গাইবাধা অঞ্চলে।  

বনধের দিন বরিশালেও একটি ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ করে দুষ্কৃতীরা। ঘটনাস্থলে প্রাণ হারান ৩ জন।    
       
গত সপ্তাহে বাংলাদেশ পুলিস বিএনপি সভানেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করে। বাসে বোমা হামলা সহ ৭ জনের মৃত্যুর পরিকল্পনাতে জড়িত থাকার অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। খেলাদা জিয়া অভিযোগ অস্বীকার করেছেন।  

বিএনপি নেতৃত্বের গ্রেপ্তারির বিরুদ্ধে রাস্তায় নামেন দলের নেতা কর্মীরা। সারা মাস জুড়ে লাগাতার আন্দোলনে নামে বিএনপি। বাংলাদেশের জেলায় জেলায়  রাস্তা অবরোধ, হরতাল, মিছিল, রেল অবরোধ সংগঠিত করেন তারা। বাংলাদেশ সরকার কঠোর হাতে এই হিংসাকে দমন করার চেষ্টা করে। সরকার নমনীয় না হওয়া পর্যন্ত আন্দোলনকারীরা আন্দোলন  চালিয়ে  যাবে বলে মন্তব্য বিএনপি নেতা কর্মীদের।

৭০০০ বিক্ষোভকারীদের আটক করে পুলিস। প্রতিবাদে বিএনপি রবিবার থেকে টানা ৭২ ঘণ্টা সাধারন ধর্মঘটের ডাক দিয়েছে। ধর্মঘটে স্কুল, কলেজ, ব্যাবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রাখার আর্জি জানিয়েছে বিএনপি।   

.