ভূমিকম্পে বিধ্বস্ত উত্তর ইন্দোনেশিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

ভূমিকম্পে বিধ্বস্ত উত্তর ইন্দোনেশিয়া। মৃতের সংখ্যা ৯৭। সেনাসূত্রে জানানো হয়েছে, ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হতে পারে আরও দেহ। তবে জারি হয়নি সুনামি সতর্কতা। উত্তর ইন্দোনেশিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হচ্ছে একের পর এক দেহ। জখম অসংখ্য। ভূমিকম্পে বিধ্বস্ত বিস্তীর্ণ এলাকা। আরও পড়ুন, রাস্তার মধ্যে বিশাল গর্ত, তলিয়ে গেল আস্ত ২টো গাড়ি!

Updated By: Dec 7, 2016, 09:31 PM IST
ভূমিকম্পে বিধ্বস্ত উত্তর ইন্দোনেশিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

ওয়েব ডেস্ক : ভূমিকম্পে বিধ্বস্ত উত্তর ইন্দোনেশিয়া। মৃতের সংখ্যা ৯৭। সেনাসূত্রে জানানো হয়েছে, ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হতে পারে আরও দেহ। তবে জারি হয়নি সুনামি সতর্কতা। উত্তর ইন্দোনেশিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হচ্ছে একের পর এক দেহ। জখম অসংখ্য। ভূমিকম্পে বিধ্বস্ত বিস্তীর্ণ এলাকা। আরও পড়ুন, রাস্তার মধ্যে বিশাল গর্ত, তলিয়ে গেল আস্ত ২টো গাড়ি!

কম্পনের কেন্দ্রস্থল উত্তর বান্দা আচে প্রদেশে সমুদ্রের ১১ মাইল গভীরে।  US জিওলজিক্যাল সার্ভে সূত্রের খবর, স্থানীয় সময় ভোর সাড়ে ৫টা নাগাদ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতা ধরা পড়ে ৬.৫। কম্পনে বান্দা আচে থেকে তিন ঘণ্টার দূরত্বের পিদাই জায়া শহরে ভেঙে পড়েছে বহু বাড়ি এবং ধর্মস্থান। ক্ষতিগ্রস্ত মেউরেউদু  সহ আরও বেশ কয়েকটি শহর। একাধিক বহতলে ফাটল। আতঙ্কে মানুষজন রাস্তায় নেমে পড়েন। আরও পড়ুন, এমন ঝড় আপনি আগে কখনও দেখেননি!(ভাইরাল ভিডিও)

বিপর্যয়ের পরই শুরু হয় উদ্ধারকাজ । নামানো হয় সেনা। ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে কাজ করছেন ১০০০ সেনাকর্মী ও ৯০০ পুলিসকর্মী। ভূমিকম্প বিধ্বস্ত এলাকাগুলিতে খাবার এবং ওষুধ পৌছনোর ব্যবস্থা চলছে। গৃহহীনদের জন্য যুদ্ধকালীন পরিস্থিতিতে তৈরী করা হচ্ছে মাথা গোঁজার আশ্রয়।  স্বাস্যকেন্দ্রে  উপচে পড়া ভিড় । আহতদের চিকিত্সা চলছে হাসপাতালের বাইরে খোলা মাঠেই। আশঙ্কাজনকদের পাঠানো হচ্ছে অন্য জেলা হাসপাতালে। উত্তর ইন্দোনেশিয়ার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বিচ্ছিন্ন  বিদ্যুত্ সংযোগ।

আরও পড়ুন, আন্দামানে রেকর্ড ঝড়-বৃষ্টি, আটকে ৮০০ পর্যটক

.