Life Expectancy: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গড় আয়ুতে থাবা বসাল করোনা অতিমারীও; সমীক্ষা অক্সফোর্ডের

নিজস্ব প্রতিবেদন: একের পর এক রেকর্ড ভাঙছে করোনা। এবার মানুষের গড় আয়ুতেও থাবা বসাল সে। অক্সফোর্ডের একটি সমীক্ষায় সামনে এল সেই তথ্য।  

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথম গড় আয়ুর ক্ষেত্রে এমন ধাক্কা এল। ওই সমীক্ষায় ধরা পড়েছে, ভাইরাস বনাম মানুষের যুদ্ধে বিশ্ব জুড়ে এক ধাক্কায় কমে গিয়েছে মানুষের গড় আয়ু। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে 'ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডিমিয়োলজি'তে।

আরও পড়ুন: Afghanistan: ঘুড়ি থেকে দাড়ি-- বিধিনিষেধের তালিকা ক্রমেই লম্বা হচ্ছে আফগানিস্তানে

২৯টি দেশের ২০২০ সালের মৃত্যু-নথি এক জায়গায় জড়ো করে এই সমীক্ষাটি শুরু হয়েছিল। দেখা গিয়েছে, ২৯টি দেশের মধ্যে ২৭টি দেশের বাসিন্দাদেরই গড় আয়ু কমে গিয়েছে। এই প্রেক্ষিতে বিশেষজ্ঞেরা জানিয়েছেন, বহু বছর ধরে একটু-একটু করে মানুষের জীবনকালের যে উন্নতি ঘটেছিল, তা এই অতিমারীতে এক ধাক্কায় ধুয়ে সাফ হয়ে গেল।

গবেষক দলের অন্যতম প্রধান  Dr José Manuel Aburto বলেন-- স্পেন, ইংল্যান্ড, ওয়েলস, ইটালি, বেলজিয়াম ও অন্যান্য ইউরোপীয় দেশে মানুষের এই রকম ব্যাপক আয়ু হ্রাস শেষ দেখা গিয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে। তিনি এ-ও জানান, ১০-১৫টি দেশের কথা আলাদা করে উল্লেখ করা হলেও প্রায় সব দেশেই এই অভিঘাত টের পাওয়া গিয়েছে। গবেষকেরা জানিয়েছেন,  আগের গবেষণায় দেখা গিয়েছে, কোনও দেশের বাসিন্দাদের গড় আয়ু এক বছর বাড়তে সাড়ে পাঁচ বছর সময় লাগে। অতিমারীর জেরে আয়ুবৃদ্ধির সেই চরিত্রটাই ভেঙে গেল। ব্যর্থ হয়ে গেল মেডিক্যাল সায়েন্সের বহুদিন লালিত সাধনা ও শ্রমের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Dinosaur Fossil: ডাইনোসরের সারা শরীরে কাঁটা! জীবাশ্ম দেখে বিস্মিত গবেষকেরা

English Title: 
COVID-19 has caused the biggest decrease in life expectancy since World War II
News Source: 
Home Title: 

Life Expectancy: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গড় আয়ুতে থাবা বসাল করোনা অতিমারীও; সমীক্ষা অক্সফোর্ডের

Life Expectancy: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গড় আয়ুতে থাবা বসাল করোনা অতিমারীও; সমীক্ষা অক্সফোর্ডের
Yes
Is Blog?: 
No