করোনায় মৃত্যুপুরী বিশ্ব! আক্রান্ত ৫ লক্ষেরও বেশি মানুষ

মৃত্যু হয়েছে ২৪,০৯০ জনের।

Updated By: Mar 27, 2020, 11:45 AM IST
করোনায় মৃত্যুপুরী বিশ্ব! আক্রান্ত ৫ লক্ষেরও বেশি মানুষ

নিজস্ব প্রতিবেদন : বিশ্ব জুড়ে করোনা ত্রাস। ইতালি থেকে ইথিওপিয়া, আফ্রিকা থেকে আমেরিকা, মারণ ভাইরাসের প্রকোপে সব জায়গায় মৃত্যু মিছিল। সারা বিশ্বে আক্রান্ত এপর্যন্ত প্রায় ৫ লক্ষ ৩২ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ২৪,০৯০ জনের। এক লহমায় স্তব্ধ গোটা বিশ্ব! মৃত্যু মরুভূমি সমগ্র ইউরোপ, আমেরিকা,আফ্রিকা, এশিয়া।

বিশেষজ্ঞরা বলছেন নতুন করে করোনার ভরকেন্দ্র হতে চলেছে আমেরিকা। অঘোষিত লকডাউনের দিকে এগোচ্ছে নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা। ক্যালিফোর্নিয়ায় করোনা আক্রান্তর সংখ্যা ২,৫০০। মৃত্যু হয়েছে ২৯ জনের। নিউইয়র্কে করোনা আক্রান্ত ৩৭,২৫৮। মৃত্যু হয়েছে ৪৬৬ জনের। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প এখনও দাবি করে চলেছেন, আমেরিকায় এখনও লকডাউনের পরিস্থিতি আসেনি।

সারা বিশ্বে গৃহবন্দি ২২০ কোটিরও বেশি মানুষ। লকডাউন পরিস্থিতিতে ইউরোপ তথা বিশ্বের অধিকাংশ দেশ। ইতালির পরিস্থিতি সবচেয়ে শোচনীয়। শুধুমাত্র ইতালিতেই করোনার বলি ৮,২১৫। সারা বিশ্বের ৩৬ শতাংশ মৃত্যু হয়েছে ইতালিতে। একদিনে ৬২৭ জনের মৃত্যু হয়েছে ইতলিতে। ইতালিতে মাথা পিছু ১০০ জনের মধ্যে ৯ জনের মৃত্যু হচ্ছে। ইতালি, ফ্রান্স ও স্পেন সম্পুর্ণ লকডাউনে রয়েছে। জার্মানির ব্রাভিয়াতেও লকডাউন।

এদিকে বন্ধ হয়ে গিয়েছে অস্ট্রেলিয়ার বন্ডি বিচও। করোনা থাবা থেকে রেহাই পায়নি আফ্রিকাও। কঙ্গো, বুরকিনা ফাসোতেও চলছে মৃত্যুমিছিল। ইরানে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ২,২৩৪ জনের। সীমান্ত বন্ধ করে দিয়েছে কিউবা ও বলভিয়া। ব্রাজিলেও করোনা আক্রান্ত ২,৯৮৫ জন। মৃত্যু হয়েছে ৭৭ জনের।

করোনাকে দুরে সরিয়ে কিছুটা হলেও ছন্দে ফিরছে চিন। কিন্তু সেখানে আবার নতুন আতঙ্ক তৈরি করছে হন্তা ভাইরাস। সব মিলিয়ে করোনার কাছে আজ নিরুপায় গোটা বিশ্ব। মৃত্যুপুরীর বিস্তার যেন সারা বিশ্ব জুড়ে। আতঙ্কে কাটছে দিন-রাত।

.