VHP ও বজরং দলকে 'ধর্মীয় জঙ্গি সংগঠন' বলে উল্লেখ মার্কিন গোয়েন্দাসংস্থার রিপোর্টে

কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদকে 'ধর্মীয় জঙ্গি সংগঠন' বলে উল্লেখ করল মার্কিন গোয়েন্দা সংস্থা CIA. সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি প্রকাশিত 'ওয়ার্ল্ড ফ্যাক্টবুক'-এ এই ২ সংগঠনকে জঙ্গি সংগঠন বলে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে ভিএইচপি ও বজরং দলকে 'রাজনৈতিক প্রভাবশালী সংগঠন' বলে উল্লেখ করেছে তারা। 

Updated By: Jun 15, 2018, 01:59 PM IST
VHP ও বজরং দলকে 'ধর্মীয় জঙ্গি সংগঠন' বলে উল্লেখ মার্কিন গোয়েন্দাসংস্থার রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদকে 'ধর্মীয় জঙ্গি সংগঠন' বলে উল্লেখ করল মার্কিন গোয়েন্দা সংস্থা CIA. সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি প্রকাশিত 'ওয়ার্ল্ড ফ্যাক্টবুক'-এ এই ২ সংগঠনকে জঙ্গি সংগঠন বলে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে ভিএইচপি ও বজরং দলকে 'রাজনৈতিক প্রভাবশালী সংগঠন' বলে উল্লেখ করেছে তারা। 

প্রতিবছর গোটা বিশ্ব থেকে সংগৃহীত গোয়েন্দাতথ্যের ভিত্তিতে 'ওয়ার্ল্ড ফ্যাক্টবুক' প্রকাশ করে সিআইএ। সেই বইতে ভিএইচপি ও বজরং দলকে 'ধর্মীয় জঙ্গি সংগঠন'-এর তালিকায় রেখেছে সংস্থাটি। আরএসএসকে 'জাতীয়তাবাদী সংগঠন', হুরিয়ত কনফারেন্সকে 'বিচ্ছিন্নতাবাদী সংগঠন' ও জমায়েতে উলেইমা হিন্দকে 'ধর্মীয় সংগঠন' বলে উল্লেখ করা হয়েছে ওই তালিকায়। তিনটি সংগঠনকেই 'রাজনৈতিক প্রভাবশালী' বলে উল্লেখ করা হয়েছে। 

১৯৭৫ সাল থেকে 'ওয়াল্ড ফ্যাক্টবুক' নামে এই তথ্যসংকলন প্রকাশ করে সিআইএ। বিশ্বের মোট ২৬৭টি দেশের নানা তথ্য থাকে এই সংকলনে। এই তথ্যের ওপর নির্ভর করেই নীতি করে করে মার্কিন প্রশাসন ও সেদেশের বিভিন্ন সংগঠন। 

বাংলাদেশে রোহিঙ্গা বসতি এলাকায় পাহাড় ধসে মৃত ১৪

ওদিকে বিজেপির তরফে বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদকে 'জঙ্গি সংগঠন' ঘোষণার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। বিজেপির দাবি, সংগঠনদু'টি জাতীয়তাবাদী মতাদর্শ দ্বারা চালিত। তাদের জঙ্গি সংগঠন বলে উল্লেখ করায় সিআইএ-র বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে আইনানুগ পদক্ষেপ করা হবে। 

.