China: ইজরায়েল দেশটাই আর নেই? বিশ্বের মানচিত্র থেকে ইজরায়েলের নামটাই মুছে দিল চিন...

China: ইজরায়েলে হামাস-হামলার পরে, বিশ্বের প্রায় সব দেশই হামাস গোষ্ঠীর হামলার সমালোচনা করেছিল। তবে তখনই চিনের পক্ষ থেকে সুস্পষ্ট কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। হামাসের বিরুদ্ধে কড়া অবস্থান না নেওয়ার জন্য এতদিন চিনের সমালোচনাই করছিল ইজরায়েল। সেই প্রেক্ষিতে চিনা-অস্ত্রে ঘায়েল হল দেশটি।

Updated By: Oct 31, 2023, 05:01 PM IST
China: ইজরায়েল দেশটাই আর নেই? বিশ্বের মানচিত্র থেকে ইজরায়েলের নামটাই মুছে দিল চিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইজরায়েল আর হামাসের মধ্যে চলছে যুদ্ধ। আর সেই যুদ্ধের আবহে বিশ্বের মানচিত্র থেকে ইজরায়েলের নাম মুছে দিল চিন। চিন প্রশাসনের তরফে অবশ্য কোনও নতুন মানচিত্র প্রকাশ করা হয়নি। তবে, চিনের অন্যতম বড় প্রযুক্তি সংস্থা বাইদু এবং আলিবাবার সাম্প্রতিক অনলাইন মানচিত্রে ইজরায়েলের নাম আর নেই! বাইদু'র অনলাইন মানচিত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইজরায়েল ও প্যালেস্তাইনের সীমানা চিহ্নিত করা আছে। ইজরায়েলের শহরগুলিও আছে। কিন্তু, ইজরায়েল দেশটিই নেই! একই দৃশ্য দেখা গিয়েছে আলিবাবার অনলাইন মানচিত্রেও।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: 'এটা যুদ্ধেরই সময়'! যুদ্ধবিরতির আবেদন স্রেফ খারিজ করে দিল অগ্নিশর্মা ইজরায়েল...

চিনের প্রেসিডেন্ট জি জিনপিং প্রকাশ্যেই প্যালেস্টাইনের দিকে তাঁর সমর্থন প্রকাশ করেছেন। সৌদি আরবে রিয়াধ-গালফ-চিন শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্প্রতি তিনি বলেন, প্যালেস্টাইনিরা ঐতিহাসিক ভাবে যে অবিচার সহ্য করেছে, তা আরও এগোতে দেওয়া যায় না। তবে, তাঁর প্যালেস্টাইন-প্রীতি কতটা সত্যি তা নিয়েও প্রশ্ন রয়েছে।

সরাসরি চিন সরকার এ কাজ করেনি ঠিকই। তবে ওই দুই সংস্থার প্রকাশিত মানচিত্রে চিন সরকারের যে সমর্থন রয়েছে, তা বলাই বাহুল্য। কারণ, অতীতে বেশ কয়েকটি ক্ষেত্রে দেখা গিয়েছে, চিন প্রশাসনের নির্দিষ্ট করা মানচিত্রের একচুল এদিক-ওদিক হলেই, মানচিত্র প্রকাশক সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করছে চিন সরকার। এবার তেমন কিছু এখনও ঘটেনি!

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ভয়াবহ! মাত্র ৩ সপ্তাহে গাজায় শিশুমৃত্যু প্রায় ৪০০০, ধ্বংসস্তূপের নীচে চাপা আরও ১০০০...

৭ অক্টোবর ইজরায়েলে হামাস-হামলার পরে, বিশ্বের প্রায় সব দেশই হামাস গোষ্ঠীর সন্ত্রাসবাদী হামলার সমালোচনা করেছিল। তবে তখনই চিনের পক্ষ থেকে সুস্পষ্ট কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। হামাসের বিরুদ্ধে কড়া অবস্থান না নেওয়ার জন্য এতদিন চিনের সমালোচনাই করছিল ইজরায়েল। সেই প্রেক্ষিতে এই চিনা-অস্ত্রে ঘায়েল দেশটি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.