দক্ষিণ মেরুতে বরফে আটকে জাহাজ। প্রচণ্ড ঠাণ্ডায় যাত্রীদের ১০ দিনের অপেক্ষা। উদ্ধার করল চিনা জাহাজ

A Chinese icebreaker that went to the aid of a Russian ship stuck in heavy floes in Antarctica has now itself become trapped by ice, officials said Saturday, sparking anger about the impact of the rescue on polar expeditions. The Xue Long, which on Thursday used its helicopter to ferry dozens of passengers on the stranded Russian ship Akademik Shokalskiy to the safety of an Australian vessel, has been unable to free itself, authorities said.

Updated By: Jan 4, 2014, 11:02 AM IST

আন্টার্কটিকায় আটকে পড়া রুশ জাহাজ থেকে অস্ট্রেলেশইয়ান এক্সপিডিশনের অভিযাত্রীদের উদ্ধার করল চিনা জাহাজ স্নো ড্রাগন। দফায় দফায় হেলিকপ্টারে যাত্রীদের উদ্ধার করা হয়। একটি অস্ট্রেলিয় জাহাজে করে দেশের পথে রওনা দিয়েছেন তাঁরা।

অবশেষে ঘরের পথে রওনা হলেন দক্ষিণ মেরুর পুরু বরফে আটকে পড়া রুশ জাহাজ অ্যাকাডেমিক শোকালস্কির যাত্রীরা। গত ২৪ ডিসেম্বর দক্ষিণ মেরুতে ফরাসি বেসের একশো নটিক্যাল মাইল পূর্বে বরফের চাদরে আটকে যায় শোকালস্কি। তারপর থেকেই জাহাজের বাহান্নজন যাত্রীকে উদ্ধারের জন্য চেষ্টা চলতে থাকে। কিন্তু বিরূপ আবহাওয়া এবং বরফের কারণে বারেবারেই বিঘ্নিত হয় উদ্ধারকাজ। ন`দিন টানা বরফে আটকে থাকার পর রুশ জাহাজটিকে প্রথম দেখতে পায় স্নো ড্রাগন নামের একটি চিনা জাহাজ। এরপরেই স্নো ড্রাগন থেকে হেলিকপ্টার গিয়ে দফায় দফায় উদ্ধার করে আটকে পড়া বাহান্ন বিজ্ঞানী এবং অভিযাত্রীকে। এরপরেই অস্ট্রেলিয়ার আইসব্রেকার অরোরা অস্ট্রেলিসে করে তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়। চলতি মাসের মাঝামাঝি অরোরা অস্ট্রেলিস তাসমানিয়ায় পৌছবে বলে আশা করা হচ্ছে। অভিযাত্রীরা রক্ষা পাওয়ায় খুশি অভিযাত্রী দলটির সহ অধিনায়ক গ্রেগ মর্টিমার।

বরফে আটকে থাকার সময় অভিযাত্রীরা সিনেমা দেখে, ছবি তুলে সময় কাটিয়েছেন বলেই জানিয়েছেন। তবে শোকালস্কির নাবিকরা জাহাজেই থেকে গেছেন। বরফের চাদর সরার পরেই তাঁরা জাহাজটিকে নিয়ে ফিরবেন।

.