চিনে আর দারিদ্র্যই নেই, দাবি জিন পিংয়ের

অথচ ক'দিন আগের খাদ্যসঙ্কট নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

Updated By: Mar 4, 2021, 07:07 PM IST
 চিনে আর দারিদ্র্যই নেই, দাবি জিন পিংয়ের

নিজস্ব প্রতিবেদন: আমরা করব জয়, নিশ্চয়! হয়তো গত কয়েক বছর ধরে এই ছিল চিনের মন্ত্র। সেই জয় অবশেষে তারা করল। সে দেশের প্রেসিডেন্টের দাবি, দারিদ্র্যকে তারা বিদায় করে দিয়েছেন দেশ থেকে। যদিও তাঁর মন্তব্য নিয়ে সমালোচনাও কম হয়নি।

সম্প্রতি বেজিংয়ে কমিউনিস্ট পার্টির (communist party) একটি সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এই দাবি করেন দেশের প্রধান জিন পিং (Chinese President Xi Jinping)। তিনি জানিয়েছেন, এর আগে এত বিপুল জনসংখ্যার কোনও দেশ এত কম সময়ে দারিদ্র্যমুক্ত (out of extreme poverty) হতে পারেনি। এই কৃতিত্ব ইতিহাসের পাতায় উঠবে বলেও দাবি জিন পিংয়ের।

আরও পড়ুন: বিশ্বে হাতির সংখ্যা মাত্র ৫০ হাজার! বিপন্ন আরও কিছু চেনা প্রাণী

এ কথা ঠিক যে, দেশের মানুষের রোজগার গত আট বছরে অনেকটাই উপরে তুলে আনতে পেরেছে জিনপিং প্রশাসন। বিশ্বব্যাঙ্কের (world bank) তথ্য অনুযায়ী চিনের দাবি মিথ্যা নয়। আজ থেকে বছরপনেরো আগে চিনের সাধারণ মানুষের জীবনযাত্রার মান যা ছিল, আজ তা বেশ কয়েক গুণ উন্নত হয়েছে। বিশ্বব্যাঙ্ককে ঋণ দেওয়ার ক্ষমতাও অর্জন করেছে তারা।

কিন্তু এমনও শোনা যাচ্ছে, আসলে প্রেসিডেন্টের মন্তব্যকে প্রশ্নহীন ভাবে তুলে ধরা হয়েছে। মাত্র ক'দিন আগে দেশে খাদ্যসঙ্কট দেখা দিয়েছিল। তখন অতিরিক্ত বরাদ্দ কমানো হয়েছিল। বদল আনা হয়েছিল সেনাবাহিনীর খাদ্য তালিকাতেও। সেই পরিস্থিতি থেকে এত দ্রুত দারিদ্র্যমুক্তিকে তাই মেনে নিতে অসুবিধা হচ্ছে অনেকেরই। কিন্তু কোনও প্রশ্ন নয়!

আরও পড়ুন: গণতন্ত্রের দাবিতে উত্তাল মায়ানমারে মৃত্যু ১০ আন্দোলনকারীর

.