China: আচমকা লকডাউন, অফিসেই রাত কাটাচ্ছেন ব্যবসায়ী-ব্যাঙ্ক কর্মীরা

লকডাউন চিনের জনপ্রিয় সাংহাইতে। কিন্তু তাতে দমতে নারাজ সাধারণ মানুষ। তাই রাত কাটাচ্ছেন অফিস কিংবা ব্যবসার জায়গায়।

Updated By: Mar 29, 2022, 09:34 PM IST
China: আচমকা লকডাউন, অফিসেই রাত কাটাচ্ছেন ব্যবসায়ী-ব্যাঙ্ক কর্মীরা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড। তাই লকডাউন চিনের জনপ্রিয় সাংহাইতে। কিন্তু তাতে দমতে নারাজ সাধারণ মানুষ। তাই রাত কাটাচ্ছেন অফিস কিংবা ব্যবসার জায়গায়। স্থানীয় প্রশাসনের আধিকারিকদের মতে, ২০ হাজারেরও বেশি ব্যাঙ্কার, ব্যবসায়ী এবং অন্যান্য কর্মী সাংহাইয়ের লুজিয়াজুই জেলার অফিস টাওয়ারে রাত কাটাচ্ছেন। 

COVID-19 লকডাউনের কারণে চিনের বিশাল আর্থিক কেন্দ্রকে টিকিয়ে রাখার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন। লুজিয়াজুইতে ব্রোকারেজ, সম্পদ ব্যবস্থাপক এবং আর্থিক বিনিময় - ওয়াল স্ট্রিটে চিনের উত্তর - সাংহাইতে সোমবারের লকডাউনের আগে প্রধান কর্মীদের অফিসে ডেকে পাঠায় এবং রাতারাতি সেখানে থাকার জন্য স্লিপিং ব্যাগ এবং খাবার সরবরাহ শুরু করে।

কেউ কেউ দুই-বারে রোটেশন সিফটও করছেন এবং আর্থিক কেন্দ্রে দুর্যোগ পুনরুদ্ধার কেন্দ্র চালু করেছে। যা গত বছর ২৫০০ ট্রিলিয়ন ইউয়ান ($292 ট্রিলিয়ন) আর্থিক লেনদেন প্রক্রিয়া করেছে। হুয়াংপু নদীর পূর্বে পুডং এর লুজিয়াজুই ফিনান্সিয়াল সিটিতে ২৮৫টি অফিস টাওয়ারে কর্মরত কুড়ি হাজার লোকের মধ্যে হোয়াইট-কলার কর্মী এবং কিছু পরিষেবা কর্মী রয়েছে। জেলার প্রশাসনিক ব্যুরোর মতে, কিছু অ-আর্থিক প্রতিষ্ঠানের বাড়িও রয়েছে।

সাংহাইতে ২৬ মিলিয়ন লোকের বাসস্থান। কোভিড পরীক্ষার অনুমতি দেওয়ার জন্য হুয়াংপু নদীর ধারে শহরটিকে মোটামুটিভাবে ভাগ করে সোমবার একটি লকডাউন শুরু করেছে। সাংহাই স্টক, বন্ড, বৈদেশিক মুদ্রা এবং ডেরিভেটিভস ট্রেডিংয়ের জন্য চিনের সবচেয়ে বড় বাজার।

এদিকে, হাইটং সিকিউরিটিজ কো বলেছেন যে চেয়ারম্যান ঝো জি রবিবার রাতে পুডং-এ তার সহযোগী সংস্থাগুলিতে জরুরী অন-সাইট ডিউটি ​​শিফটের ব্যবস্থা করেছেন এবং সোমবার থেকে শুরু হওয়া অফিসগুলিতে কাজ করার জন্য ‍১৫০ জন বেশি মূল কর্মীকে নেতৃত্ব দিয়েছেন। ব্রোকারেজ তার অফিসিয়াল ওয়েবসাইটে বলেছে, তার দুটি অফিস এলাকার মধ্যে দুই-দলের ঘূর্ণন শিফটও চালু করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.