ভারত-চিন সীমান্তে 'নাক গলানোয়' আমেরিকার উপর ক্ষুব্ধ চিন

ভারত-চিন সামান্তে (অরুণাচল প্রদেশে) 'নাক গলানোর' অভিযোগে আজ আমেরিকাকে কড়া ভাষায় সতর্ক করে দিল চিন। ভারতে আমেরিকার রাষ্ট্রদূত রিচার্ড ভার্মা সম্প্রতি অরুণাচলের তাওয়াং এলাকায় গিয়েছিলেন। আর তাতেই 'আশঙ্কিত' চিন।

Updated By: Oct 24, 2016, 05:13 PM IST
ভারত-চিন সীমান্তে 'নাক গলানোয়' আমেরিকার উপর ক্ষুব্ধ চিন

ওয়েব ডেস্ক: ভারত-চিন সামান্তে (অরুণাচল প্রদেশে) 'নাক গলানোর' অভিযোগে আজ আমেরিকাকে কড়া ভাষায় সতর্ক করে দিল চিন। ভারতে আমেরিকার রাষ্ট্রদূত রিচার্ড ভার্মা সম্প্রতি অরুণাচলের তাওয়াং এলাকায় গিয়েছিলেন। আর তাতেই 'আশঙ্কিত' চিন।

অরুণাচলের ওই অংশটিকে চিন 'দক্ষিণ তিব্বত' বলে দাবি করে থাকে। যদিও বেজিং-এর সেই দাবি নয়া দিল্লি কখনই মেনে নেয়নি। চিনের অভিযোগ মার্কিন রাষ্ট্রদূতের এই সফর সীমান্ত এলাকার 'ডিসপুট'কে আরও জটিল করে তুলবে এবং তাতে সীমান্তের শান্তি বিঘ্নিত হবে।

আরও পড়ুন- এবার পাকিস্তানকে সরাসরি ভাবে ধমক দিল আমেরিকা

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং জানিয়েছেন, "আপনারা দেখেছেন যে প্রবীন মার্কিন কূটনীতিক যে এলাকায় সফর করেছেন তা আসলে 'ডিসপুটেড'। আমরা ভারত-চিন সামান্তে এই সফরের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছি।" চিনের এই পোর খাওয়া আমলা আরও বলেছেন যে, "দুই দেশই (ভারত ও চিন) যখন আলাপ আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা মেটানোয় সচেষ্ট তখন তৃতীয় কোন রাষ্ট্রের এর মধ্যে নাক গলানো একেবারেই অনভিপ্রেত। তৃতীয় কোন রাষ্ট্রের সীমান্তকে অশান্ত না করে সেখানে শান্তি রক্ষার ক্ষেত্রে দায়িত্ববোধ নিয়ে চলা উচিত।"

আরও পড়ুন- পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চান মালালা

চিনের এই মন্তব্যের প্রেক্ষিতে আমেরিকার তরফ থেকে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

.