'ভারতের থেকে শিক্ষা নিক চিন', পরামর্শ সেদেশেরই বিশেষজ্ঞের

Updated By: Oct 31, 2017, 06:03 PM IST
'ভারতের থেকে শিক্ষা নিক চিন', পরামর্শ সেদেশেরই বিশেষজ্ঞের

নিজস্ব প্রতিনিধি:  ভাষা বড় বাধা। মাঝেমধ্যে তার একটু অপপ্রয়োগেই ঘটে যেতে পারে তুলকালাম, ভুল বোঝাতেই হতে পারে  বিশাল বিড়ম্বনা! সেই সমস্যা এড়াতেই এবার নয়া উদ্যোগ। চিনা সেনাদের হিন্দি শেখার পরামর্শ দিলেন সে দেশেরই এক বিশেষজ্ঞ। অকারণ ভুল বোঝাবুঝি এড়াতেই এই উদ্যোগ।   

আরও পড়ুন: স্বামীকে মারতে চেয়ে ভুল করে পরিবারের ১৩ জন সদ্যসকে খুন গৃহবধূর!

ভারত-চিন সীমান্তে নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর একটি প্রধান সমস্যা হল ভাষা। তাঁরা অনেকেই একে অপরের ভাষা বুঝতে পারেন না। সেক্ষেত্রে ভুল বোঝাবুঝির ফলে নানা 

সমস্যা তৈরি হয়। চিনা সেনারা যদি হিন্দি ভাষা শিখে নেন, তবে ভারতীয়দের সঙ্গে এই ভাষাতেই তাঁরা সংযোগস্থাপন করতে পারবেন। চিন বিশেষজ্ঞের এই পরামর্শকে স্বাগত জানিয়েছেন 

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও। তাঁর মতে, ভাষাগত সমস্যার জন্যই ভারত-চিন সীমান্তে অনেক সময়ে নানা সমস্যা তৈরি হয়। চিনা সেনাদের হিন্দি ভাষা শেখার একটি প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান তিনি।

সাংহাই অ্যাকাডেমি অফ সোশ্যাল সায়েন্স বিশেষজ্ঞ হু ঝিয়ংয়ের মতে, ডোকলাম ইস্যু নিয়ে এমনিতেই ভারত-চিনের সংঘাত দীর্ঘদিনের। গত অগাস্টে উত্তপ্ত হয়ে ওঠে লাদাখের প্যানগং লেকের সীমান্তবর্তী এলাকা। একে অপরের দিকে পাথর ছুড়তে থাকেন দুদেশের সেনারাই। সেক্ষেত্রে সামান্য একটি ভুল বোঝাবুঝি থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল বলে মনে করা হয়। 

ভাষার সমস্যাও এই সংঘাতে অনেক সময়ে উত্্সেচকের কাজ করেছে। সেক্ষেত্রে সবার আগে এই সমস্যারই সমাধান দরকার। সেক্ষেত্রে চিন সেনাদের হিন্দি শেখাই একমাত্র উপায় বলে মনে করছেন তিনি। কিছুদিন আগেই নাথু-লা সীমান্তে চিনা সেনাদের 'নমস্তে' শিখিয়ে প্রশংসা কুড়িয়েছিলেন নির্মলা সীতারমণ। এবার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে দু'দেশই।

আরও পড়ুন: বাক্সের মধ্যে ২টি মাথা, যুবকের ফ্ল্যাট থেকে উদ্ধার ৯টি মৃতদেহ

.